ভয়ঙ্কর ‘তিতলি’ ধাক্কা দেবে কাল

0

তিতলি আর লুবান। তাদের মা-বাবা আরব সাগর ও বঙ্গোপসাগর। জন্মক্ষণেই সহোদরাদের বিচ্ছেদ। মা-বাবার কোল ছেড়ে দু’দিকে যাত্রা শুরু।  একজন ইয়েমেন আরেক জনের গন্তব্য বাংলাদেশ।

হ্যাঁ। দুটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। আরব সাগরে সৃষ্ট নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে যার নাম ‘লুবান’।  গন্তব্য ইয়েমেন। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘তিতলি’ ভারতের ঊড়িশ্যা হয়ে বাংলাদেশে খুলনায় এসে ধাক্কা দেয়ার আশঙ্কা!

ঘূর্ণিঝড় তিতলীর প্রভাবে আবহাওয়া বিরূপ থাকায় সারাদেশে অভ্যন্তরীণ রুটে নৌ চলাচল বন্ধ রাখতে বলেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।  ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর বিক্ষুব্ধ থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সঙ্কেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। অধিদপ্তর জানায়, ঘূর্ণিঝড় তিতলির কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ১১০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।

আবহাওয়া অফিস বলছে, ক্রমশ শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় ‘তিতলি’। আগামীকাল বৃহস্পতিবার সকাল-দুপুরের মধ্যেই ১২০ থেকে ১৩০ কিলোমিটার গতিবেগে ওড়িশা-অন্ধ্রপ্রদেশের উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়।  স্থলভাগে ঢুকলে তার গতি যদি কিছুটা কমে তবে উপকূলবর্তী এলাকায় অতি ভারী বৃষ্টি নিয়ে আগাবে প্রতিবেশী কলকাতার মাটিতে। সারা কলকাতাজুড়ে মাটির তৈরি দুর্গা প্রতিমা নিয়ে যে মহোৎসব ঢং ঢং ঘণ্টা বাজাচ্ছে বাঙালির দরজায়, তা-ও মাটি হতে পারে।

আনন্দবাজার অনলাইন সূত্রে খবর, পশ্চিমবঙ্গের হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামের বিভিন্ন জায়গায় বৃষ্টি শুরু হয়ে গিয়েছে।  জেলাগুলিতে ২৪ ঘণ্টার মধ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টি শুরু হবে।

দুর্গাপূজার মুখে নিম্নচাপের এই চোখরাঙানিতে আতঙ্কে প্রমাদ গুনছে বাঙালি। স্যাটেলাইলট পর্যবেক্ষণের শেষ মুহূর্তের আপডেট বলছে, আজ বুধবার রাতের দিকে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘তিতলি’। যদিও শক্তি বাড়িয়ে তা ক্রমশ স্থলভাগের দিকে ধেয়ে আসছে।

আরও পড়ুন
লোড হচ্ছে...