নগরের যুদ্ধ সমাধিতে ভারতীয় হাইকমিশনের শ্রদ্ধা নিবেদন

দ্বিতীয় বিশ্বযুদ্ধে কমনওয়েলথ দেশগুলোর হয়ে লড়াই করে মৃত্যুবরণকারী ভারতীয় সৈন্যদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী এবং ভারতের দুই ডিফেন্স কর্মকর্তা।

- Advertisement -

রোববার (১৭ অক্টোবর) সকালে নগরের বাদশা মিয়া সড়কে অবস্থিত যুদ্ধ সমাধিতে তারা এ শ্রদ্ধা নিবেদন করেন।

- Advertisement -google news follower

ভারতীয় হাই কমিশন জানিয়েছে, ভারত যখন স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করছে, তখন শ্রদ্ধার সঙ্গে সেসব সাহসী নারী-পুরুষদের স্মরণ করছে যারা আগামীর জন্য নিজেদের বর্তমানকে বিসর্জন করেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভারতীয়দের আত্মত্যাগ মিত্র দেশগুলোর বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ভারতীয় সৈন্যরা যুদ্ধের সমস্ত ক্ষেত্রে নিজেদের যোগ্যতার স্বাক্ষর রেখেছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে চট্টগ্রামের গভীর নৌ-বন্দর আরাকানে অপারেশন পরিচালনার জন্য একটি উৎকৃষ্ট ঘাঁটি এবং একটি  হাসপাতাল কেন্দ্র ছিল। মূলত হাসপাতালের কর্মীদের জন্য তৈরি সমাধিস্থলটি বেশ কয়েকটি বিচ্ছিন্ন স্থান থেকে মরদেহ সৎকারের জন্য সম্প্রসারণ করা হয়েছিল। এখানে ৭৫১টি যুদ্ধসমাধি রয়েছে, এর মধ্যে ১৪ জন নাবিক, ৫৪৫ জন সৈন্য এবং ১৯৪ জন বিমানবাহিনীর সদস্য রয়েছেন।

- Advertisement -islamibank

এছাড়াও এই যুদ্ধ সমাধিতে ৪টি বিশ্বযুদ্ধের নয় এমন সমাধিও রয়েছে। এখানে যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পূর্ব আফ্রিকা, পশ্চিম আফ্রিকা, বার্মা (মিয়ানমার), নেদারল্যান্ডস, জাপান এবং অবিভক্ত ভারতের সৈন্যদের সমাধি রয়েছে। অবিভক্ত ভারতের ২১৪ জনের সমাধির মধ্যে ১০ জনের বেশি রয়েছেন যারা বর্তমান বাংলাদেশের অধিবাসী।

এসকল ব্যক্তিরা ১৯৩৯ থেকে ১৯৪৫ পর্যন্ত অক্ষশক্তির বিরুদ্ধে যুদ্ধে তাদের জীবন উৎসর্গ করেছিলেন।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM