ডেনমার্কে নেকাব নিষিদ্ধ আইন কার্যকরে বিক্ষোভ

ডেনমার্কে পাবলিক প্লেসে মুসলিম নারীদের নেকাব নিষিদ্ধ করার পর তা বুধবার (১ আগস্ট) থেকে কার্যকর করা হয়। এরপরই এর প্রতিবাদে বিক্ষোভ করে নারীরা।

- Advertisement -

আইন অনুযায়ী, কোনো নারী মুখম-ল ঢেকে রাখলে তাকে ১,০০০ ক্রোনার (১৫৬ ডলার) জরিমানা দিতে হবে। এছাড়া, কেউ বারবার এ আইন লঙ্ঘন করলে তার জন্য ১০,০০০ ক্রোনার (১,৫৬০ ডলার) জরিমানার ব্যবস্থা রাখা হয়েছে। খবর পার্সটুডের।

- Advertisement -google news follower

মানবাধিকার সংগঠনগুলো এ নিষেধাজ্ঞাকে নারী অধিকার লঙ্ঘন বলে উল্লেখ করেছে। অন্যদিকে আইনটির সমর্থকরা দাবি করছে, এর ফলে ডেনমার্কের সমাজে মুসলিম অভিবাসী নারীদের মিশে যেতে সুবিধা হবে।

নিষেধাজ্ঞা কার্যকর করার প্রতিবাদে রাজধানী কোপেনহেগেনে শত শত মানুষ বিক্ষোভ প্রদর্শন করে। বিক্ষোভকারীদের মধ্যে নেকাব পরিহিত অনেক নারী ছিলেন। এ সম্পর্কে ডেনমার্কের বেলিংস্কে পত্রিকা একজন মুসলিম নারীর উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, নেকাবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় তিনি দেশটির আইন ও বিচার ব্যবস্থার প্রতি বিশ্বাস হারিয়ে ফেলেছেন।

- Advertisement -islamibank

গত এক দশকেরও বেশি সময় ধরে ইউরোপীয় দেশগুলোতে নেকাব নিষিদ্ধ করার বিষয়টি ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে। ডেনমার্কের আগে ফ্রান্স, বেলজিয়াম, অস্ট্রিয়া ও জার্মানিতে বোরকার ওপর নিষেধাজ্ঞা আরোপ হয়।

জয়নিউজবিডি/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM