রোমাঞ্চ ছড়িয়ে ড্র দুবাই টেস্ট

0

ক্রিকেট যে গৌরবময় অনিশ্চয়তার খেলা তার প্রমাণ হল আবারও। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তান-অস্ট্রেলিয়ার মধ্যকার প্রথম টেস্ট ড্র হয়েছে।

পঞ্চম ও শেষ দিনে তুলে নিতে হবে অজিদের সাত উইকেট। এমন সমীকরণে বলাই যায় পাকিস্তানের দিকেই ঝুঁকে ছিল জয়ের পাল্লা। কিন্তু আগের দিন অপরাজিত ব্যাটসম্যান উসমান খাজা অধিনায়ক টিম পেইনকে নিয়ে যে প্রতিরোধ গড়েন, তাতে জয়বঞ্চিত হতে হয় পাকিস্তানকে।

এর মধ্য দিয়ে ২০ বছর আর ১৯ টেস্ট পর ড্র হল অস্ট্রেলিয়া-পাকিস্তান এর মধ্যকার কোন টেস্ট।

দিনের শুরুতে প্রথম প্রতিরোধ গড়ে তোলেন খাজা আর অভিষিক্ত ট্রাভিস হেড। তাদের ১৪২ রানের চতুর্থ উইকেট জুটি ভাঙে লাঞ্চের পরপর। বেশিক্ষণ টেকেননি আরেক অভিষিক্ত মার্নাস লাবুশেন (১৩)।

এরপরই শুরু হয় খাজা আর পেইনের লড়াই।  লড়াইটা দুইজনের জন্যই ছিল বেশ কঠিন। কারণ উপমহাদেশে আগের ৫ টেস্টে খাজার মোট রানই ছিল ১১৭! আর বল টেম্পারিং ইস্যুতে ভংগুর অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে নিজেকে প্রমাণের দায় ছিল টিম পেইনের।

দুইজনই সফল সেই লড়াইয়ে। ১৪১ রান করেছেন বাঁহাতি ওপেনার উসমান খাজা। ড্র টেস্টে আসলে কত রান ব্যাটসম্যান করেছে তার চেয়ে গুরুত্বপূর্ণ হল কতটা বল তিনি ঠেকিয়েছেন। ৩০২ বলের এই ইনিংসটি খেলতে তিনি ক্রিজে ছিলেন ৫২৪ মিনিট।

আর অধিনায়ক টিম পেইন ছিলেন অপরাজিত। ৬১ রানের ইনিংস খেলছেন তিনি ১৯৪ বল মোকাবেলায়। উইকেটে কাটিয়েছেন ২১৯ মিনিট।

তবে ম্যাচে রোমাঞ্চ ছড়ায় খাজা আউট হয়ে ফেরার পর। হঠাৎই বল হাতে জ্বলে ওঠেন অভিজ্ঞ স্পিনার ইয়াসির শাহ। তার বলে সুইপ করতে গিয়ে এলবিডব্লিউ খাজা। এই লেগ স্পিনার নিজের পরের ওভারে ফেরান মিচেল স্টার্ক ও পিটার সিডলকে। ম্যাচের তখনও বাকি ঘণ্টাখানেক। অস্ট্রেলিয়ার বাকি কেবল দুই উইকেট।

দশ নাম্বারে ব্যাট করতে নামা নাথান লায়ন ৩৪ বল খেলে ৫ রান নিয়ে অধিনায়ক পেইনের সাথে অপরাজিত থেকে রচনা করেছেন অস্ট্রেলিয়ার অন্যতম ড্র কাব্য।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৪৮২

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২০২

পাকিস্তান ২য় ইনিংস: ১৮১/৬ (ডি.)

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (লক্ষ্য ৪৬২) ১৩৯.৫ ওভারে ৩৬২/৮ (আগের দিন ১৩৬/৩) (খাজা ১৪১, হেড ৭২, লাবুশেন ১৩, পেইন ৬১*, স্টার্ক ১, সিডল ০, লায়ন ৫*; আব্বাস ৩/৫৬, হাফিজ ১/২৯, ইয়াসির ৪/১১৪, ওয়াহাব ০/৪২, বিলাল ০/৮৭, হারিস ০/১৬, শফিক ০/১)।

ফল: ম্যাচ ড্র

সিরিজ: দুই ম্যাচ সিরিজে ০-০ সমতা

ম্যান অব দা ম্যাচ: উসমান খাজা

জয়নিউজ/পার্থ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...