নরেন্দ্র মোদিকে সরকার গঠনের আমন্ত্রণ জানালেন রাষ্ট্রপতি

অনলাইন ডেস্ক

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছ থেকে সরকার গঠনের আনুষ্ঠানিক আমন্ত্রণ পেয়েছেন বিজেপি ও এনডিএ জোট নেতা নরেন্দ্র মোদি। আমন্ত্রণ পেয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর বাসভবনে গিয়েছিলেন নরেন্দ্র মোদি। আজ শুক্রবার বিকেলে রাষ্ট্রপতি ভবন থেকে বেরিয়ে সাংবাদিকদের এ তথ্য জানান মোদি নিজেই।

- Advertisement -

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

- Advertisement -google news follower

এদিন বিকেলে এনডিএ জোটের প্রস্তাব মেনে নিয়ে সরকার গঠনের আমন্ত্রণপত্র নরেন্দ্র মোদির হাতে তুলে দেন রাষ্ট্রপতি। এ সময় চিরাচরিত প্রথা মেনে হবু প্রধানমন্ত্রীকে দই খাওয়ান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

এ সময় সাংবাদিকদের মোদি বলেন, ‘এটুকু আশ্বাস দিতে পারি, গত দুই দফায় (তার প্রধানমন্ত্রিত্বে) উন্নয়নের যে গতি বজায় ছিল, তৃতীয় দফার পাঁচ বছরেও তা অব্যাহত থাকবে।’

- Advertisement -islamibank

নরেন্দ্র মোদি বলেন, ‘মাননীয় রাষ্ট্রপতি আমাকে ডেকেছিলেন। সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছেন। আমি তাকে জানিয়েছি, ৯ তারিখ (জুন) বিকেলে শপথগ্রহণ হলে ভালো হয়। তার মধ্যেই মন্ত্রীদের তালিকা আমি রাষ্ট্রপতিকে পাঠিয়ে দেব।’

এর আগে জাতীয় সংসদের সেন্ট্রাল হলে আয়োজিত বৈঠকে আনুষ্ঠানিকভাবে এনডিএর সংসদীয় নেতা নির্বাচিত হওয়ার পর প্রবীণ বিজেপি নেতা তথা দলের ‘পরামর্শকমণ্ডলী’র সদস্য লালকৃষ্ণ আদভানি, মুরলি মনোহর জোশি এবং প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎপর্ব সারেন মোদি। এরপরেই রাইসিনা হিলে রাষ্ট্রপতি ভবনে যান মোদি।

বিজেপি সূত্রের খবর, রাষ্ট্রপতির কাছে এনডিএর মোট ২১ জন নেতার সমর্থনপত্র নিয়ে রাষ্ট্রপতির কাছে গিয়ে সরকার গড়ার দাবি জানান মোদি।

এদিকে গত মঙ্গলবার ভারতের লোকসভা নির্বাচনের ফল প্রকাশ হয়। তাতে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২টি আসন পায়নি বিজেপি। তবে বিজেপির নেতৃত্বাধীন জোট ২৯০টি আসন পেয়েছে। তাই, গত দুবারের ন্যায় এবার একক সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে নয়, বরং জোটের ওপর নির্ভর করে সরকার গঠন করতে হচ্ছে বিজেপিকে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM