ভারতে মুসলিম তরুণী সোফিয়ার ইতিহাস

প্রতিবেশী ডেস্ক :

ভারতের ওড়িশার বারাবতী-কটক কেন্দ্রে প্রথম মুসলিম নারী বিধায়ক (এমএলএ) নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন কংগ্রেসের প্রার্থী সোফিয়া ফিরদৌস।

- Advertisement -

বিজেপির পূর্ণচন্দ্র মহাপাত্রকে আট হাজার এক ভোটের ব্যবধানে পরাজিত করেন তিনি। সোফিয়ার বয়স ৩২ বছর।

- Advertisement -google news follower

তার বাবা কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা মোহাম্মদ মোকুইম। তিনি একই আসনের বিধায়ক ছিলেন। তবে দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হওয়ার জেরে তাকে অযোগ্য ঘোষণা করা হয়। পরে এই আসনে সোফিয়াকে মনোনয়ন দেয় কংগ্রেস।

২০২৩ সালের কনফেডারেশন্স অব রিয়েল এস্টেট ডেভেলপার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার (ক্রেডাই) ভুবনেশ্বর চ্যাপ্টারের সভাপতি নির্বাচিত হন সোফিয়া। এই সংগঠনের নারী শাখার পূর্ব জোনের সমন্বয়ক হিসেবেও কাজ করেছেন তিনি।

- Advertisement -islamibank

এছাড়া ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সিলের (সিআইআই) ভুবনেশ্বর চ্যাপ্টারের কো-চেয়ার এবং আইএনডব্লিউইসি’র কোর মেম্বার ছিলেন সোফিয়া। বিশিষ্ট শিল্পপতি শেখ মিরাজ উল হককে বিয়ে করেছেন তিনি।

ভুবনেশ্বরের কেআইআইটি ইউনিভার্সিটির আওতাধীন কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক করেছেন সোফিয়া। এরপর ম্যানেজমেন্ট নিয়ে উচ্চতর পড়াশোনা করেছেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM