ছাগলকাণ্ড নিয়ে প্রশ্নে যা বললেন এনবিআর চেয়ারম্যান

জাতীয় ডেস্ক :

বর্তমানে দেশজুড়ে আলোচনা-সমালোচনা চলছে এবারের কোরবানির ঈদে ১৫ লাখ টাকায় কেনা একটি ছাগলকে ঘিরে।

- Advertisement -

পশুটি যে কিনেছে সেই মুশফিকুর রহমান ইফাতকে বলা হচ্ছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তা মতিউর রহমানের ছেলে। যদিও তিনি বিষয়টি নাকচ করে দিয়ে জানিয়েছেন, ইফাত নামে তার কোনও ছেলে নেই।

- Advertisement -google news follower

এবার সেই আলোচনায় জল ঢাললেন ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী। তিনি জানিয়েছেন, ইফাত তার মামাতো বোনের সন্তান। আর রাজস্ব কর্মকর্তা মতিউর রহমানই তার বাবা। বৃহস্পতিবার (২০ জুন) মুঠোফোনে বিষয়টি তিনি নিশ্চিত করেছেন।

এদিকে আজ বৃহস্পতিবার (২০ জুন) রাজধানীতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভবনে বাংলাদেশের বাণিজ্য নীতির বিবর্তন, বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ নির্দেশনা নিয়ে এক সেমিনার শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম।

- Advertisement -islamibank

এসময় সাংবাদিকরা তাকে প্রশ্ন করলে তিনি বলেন, এটা কোনো প্রশ্ন নয়। এটা নিয়ে কোনো প্রশ্নের জবাব দেব না।

এনবিআর চেয়ারম্যান বলেন, আমাদের দেশে পাট ছাড়া আর কোনো কাঁচামাল নেই, যেটা আমরা রপ্তানি করতে পারি। যার কারণে সব কাঁচামাল আমাদের আমদানি করতে হয়।

এ কাঁচামাল আমদানি করতে হলে আমাদের অন্য কিছু রপ্তানি করতে হবে। আমরা কাঁচামাল আমদানি করে পণ্য তৈরি করে সেগুলো রপ্তানি করি। এর জন্য আমাদের উৎপাদনকারী শিল্প রয়েছে। এ উৎপাদনকারী শিল্পকে এনবিআর এবং সরকার নানাভাবে সাপোর্ট দিচ্ছে।

এনবিআর চেয়ারম্যান বলেন, কাস্টমস থেকে রাজস্ব আয় হোক, সেটা আমরা আশা করতে পারি না। কারণ কাস্টমসের রাজস্ব আয় ধীরে ধীরে কমবে। কারণ আমাদের কাঁচামাল ও মেশিন আমদানিতে সাপোর্ট দিতে হবে, আবার পণ্য রপ্তানির সময় আমাদের আবার সাপোর্ট দিতে হবে।

যত আমরা উন্নয়নশীল দেশ হবো, তত আমাদের কাস্টমস সাপোর্টের জায়গাটা বাড়বে এবং কাস্টমসের আয়ও কমে আসবে। এটা মাথায় রেখেই এনবিআর কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, লেদারে আমরা (এনবিআর) অনেকদিন ধরে সাপোর্ট দিয়ে যাচ্ছি। তারপরও লেদার যেভাবে এক্সপোর্ট মার্কেট দখল করার কথা, সেভাবে পারছে না। এখানে মূল সমস্যা কমপ্লায়েন্স ইস্যু বলেও উল্লেখ করেন তিনি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM