চসিকের সাড়ে ৩ কোটি টাকা আত্মসাৎ

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ব্যাংক হিসাব নম্বর থেকে হাওয়া হয়ে গেছে সাড়ে ৩ কোটি টাকা। যা ভাগাভাগি করে আত্নসাৎ করেছেন কয়েকজন কর্মকর্তা। গত তিন বছর ধরে সুকৌশলে আত্নসাতের ঘটনা ঘটলেও নিরব ছিলেন চসিকের সংশ্লিষ্টরা।

- Advertisement -

সম্প্রতি অগ্রণী ব্যাংকের একটি শাখায় চসিকের হিসাব নম্বর থেকে অর্থ আত্নসাতের ঘটনায় দুদকের দায়ের করা মামলার তদন্তে উঠে আসে এসব তথ্য। এ ঘটনায় চসিকের প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তাসহ তিনজন এবং ব্যাংকের এক কর্মকর্তার দায়িত্বে অবহেলার প্রমাণ পায় দুদক। ঘটনায় আলোচ্য চারজনের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে দুদক।

- Advertisement -google news follower

এছাড়া ব্যাংকের হিসাব নম্বর থেকে সরকারি অর্থ সুকৌশলে আত্নসাতের ঘটনায় অগ্রণী ব্যাংকের তিন কর্মকর্তাসহ চার জনের বিরুদ্ধে আদালতে তদন্ত প্রতিবেদন (চার্জশিট) দাখিল করেছেন দুদকের তদন্ত কর্মকর্তা। দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক মো. ফয়সাল কাদের সম্প্রতি এ তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

তদন্ত প্রতিবেদনে চসিকের প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবির চৌধুরী, হিসাব রক্ষণ কর্মকর্তা আশুতোষ দে ও হিসাব রক্ষক মাসুদুল ইসলাম এবং অগ্রণী ব্যাংকের সাবেক সিনিয়র অফিসার মো. মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে অর্পিত দায়িত্ব পালনে অবহেলায় তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

- Advertisement -islamibank

অন্যদিকে, এ মামলায় এজহারভুক্ত আসামি অগ্রণী ব্যাংকের সাবেক অফিসার রফিক উদ্দিন কোরাইশী ছাড়াও সাবেক সিনিয়র প্রিন্সিপাল অফিসার শুভম দেওয়ান, গাজী আরিফুর রহমান এবং গ্রাহক মো. সুমন মিয়াকে অন্তর্ভূক্ত করা হয়।

দুদকের তদন্তে উঠে আসে, ভাউচার পরিবর্তনের মাধ্যমে জাইকাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় অর্ধশত চেকের মাধ্যমে সুমন মিয়ার একাউন্টে ৩ কোটি ৪৫ লাখ ৩ হাজার ৫২৭ টাকা সরিয়ে নেওয়া হয়। এরপর তা সুকৌশলে উত্তোলন করা হয়। এ কাজে জড়িত ছিলেন ব্যাংক কর্মকর্তা রফিক উদ্দিন কোরাইশী ছাড়াও সাবেক সিনিয়র প্রিন্সিপাল অফিসার শুভম দেওয়ান, গাজী আরিফুর রহমান। তারা নিজেদের পরস্পর যোগসাজসে এসব অর্থ ভাগাভাগি করে আত্নসাত করেছেন। চার্জশিটে ২৪ জনকে সাক্ষী করা হয়।

দুদকের তথ্যমতে, তিন বছর ধরে চসিকের ব্যাংক হিসাব থেকে অর্থ চলে যাচ্ছে অন্যত্র। অথচ এ নিয়ে মাথা ব্যথা ছিল না খোদ চসিকের হিসাব বিভাগের। এমন নিশ্চুপে একে একে জাইকাসহ প্রায় অর্ধশত প্রতিষ্ঠানের জমা করা প্রায় সাড়ে তিন কোটি টাকা উত্তোলন হয় চসিকের হিসাব নম্বর থেকে। যা পরবর্তীতে সুকৌশলে আত্নসাৎ করা হয়।

এর আগে ২০২১ সালে ১৭ নভেম্বর চট্টগ্রাম সিটি করপোরেশনের হিসাব নম্বর থেকে ৮৭ লাখ ৪২ হাজার ৯৭৭ টাকা আত্নসাতের ঘটনায় অগ্রণী ব্যাংকের আগ্রাবাদ করপোরেট শাখার অফিসার মো. রফিক উদ্দিন কোরাইশীর বিরুদ্ধে মামলা করে দুদক। মামলায় রফিক উদ্দিনকে একমাত্র আসামি করা হয়। মামলায় একজন আসামি হলেও দুদকের তদন্তে ঘটনায় জড়িত থাকার প্রমাণ পাওয়ায় ৪ জনকে আসামি করা হয়।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM