বিশ্বের দীর্ঘতম সাইকেল তৈরির রেকর্ড এখন ৮ প্রকৌশলীর দখলে

ভিনদেশ ডেস্ক

এতদিন বিশ্বের দীর্ঘতম সাইকেল তৈরির রেকর্ড দখলে ছিল অস্ট্রেলিয়ার বার্নি রায়ানের। ২০২০ সালে ৮ ইঞ্চি চওড়া ১৫৫ ফুট দীর্ঘ সাইকেল বানিয়ে গিনেস বুকে নাম লেখান তিনি।

- Advertisement -

এবার ৭ জন প্রকৌশলীকে সঙ্গে করে রায়ানের সেই রেকর্ড ভেঙে দিলেন নেদারল্যান্ডসের ইভান শাল্ক। তার নতুন এই বাইসাইকেলটি ১৮০ ফুট লম্বা, ১১ ইঞ্চি চওড়া।

- Advertisement -google news follower

৩৯ বছরের ইভান শাল্ক হৃদয়ের অন্তঃপুরে লালন করছিলেন ব্যতিক্রমী ইচ্ছে। শৈশব থেকেই গিনেস বুকে নাম তোলার প্রতি প্রবল আগ্রহ ছিল তার। এর ফলে জন্ম হলো বিশ্বের দীর্ঘতম সাইকেলের।

২০১৮ সালে দীর্ঘতম সাইকেল তৈরির কাজ শুরু করেন ইভান-সহ আট ইঞ্জিনিয়ার। তবে চাইলেই এই সাইকেল নিয়ে পথেঘাটে নামা যাবে না। বাধা হয়ে দাঁড়াবে সাইকেলটির বিরাট দৈর্ঘ্য।

- Advertisement -islamibank

চাকা আবিষ্কারের অন্যতম সেরা প্রাপ্তি হলো বাইসাইকেল। দূষণে জর্জর পৃথিবীতে এর চেয়ে উপকারী যান আর হয় না। ইতোমধ্যে নেটিজেনদের মন জয় করেছে ইভানের সাইকেল।

আজব ‘সৃষ্টি’ ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। এই বিষয়ে ইভান বলেন, অন্যরা যখন আড্ডা দিয়ে সময় নষ্ট করে, আমরা তখন সৃষ্টিশীল কাজে মগ্ন থাকি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM