সৌদিতে ১৫ স্টেডিয়ামে হবে ২০৩৪ ফুটবল বিশ্বকাপ

খেলাধুলা ডেস্ক :

২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপটি আয়োজন করতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। এখনও আনুষ্ঠানিকভাবে ফিফা ঘোষণা না দিলেও তাদের আয়োজক হওয়ার বিষয়টি প্রায় নিশ্চিত। এবার জানা গেল কতটি ভেন্যুতে হতে পারে সেই বিশ্বকাপটি।

- Advertisement -

গতকাল বুধবার (৩১ জুলাই) সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ৪৮ দলের সেই মেগা বিশ্বকাপটি হবে সৌদির পাঁচটি শহরের ১৫টি স্টেডিয়ামে, এর মধ্যে আটটি সৌদির রাজধানী রিয়াদে। মূলত ফিফার কাছে আয়োজক হওয়ার বিড করার পরই এই তথ্য জানায় সৌদি আরব।

- Advertisement -google news follower

শুরুতে সহ-আয়োজক হিসেবে ভারতের নাম শোনা গেলেও এককভাবে পুরো টুর্নামেন্ট আয়োজন করতে মরিয়া দেশটি। বর্তমানে সৌদি প্রো লিগে ব্যবহার করা হচ্ছে এমন কিছু স্টেডিয়ামের ধারণক্ষমতা বাড়ানো হবে বলে জানা গেছে।

আর চমক হিসেবে থাকছে নিমার্ণাধীন কিং সালমান স্টেডিয়াম। যেটির দর্শক ধারণক্ষমতা হবে ৯২ হাজার। আর এখানেই হবে বিশ্বকাপের উদ্বোধনী ও ফাইনাল ম্যাচ।

- Advertisement -islamibank

গত বছর সৌদির প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ায় একক আয়োজক হিসেবে রয়েছে সৌদি। তাই তাদের আয়োজক হওয়াটা এখন শুধুমাত্র ফিফার ঘোষণার অপেক্ষায়।

নিয়ম অনুযায়ী ৪৮ দলের এই বিশ্বকাপটি আয়োজন করতে প্রায় ৪০ হাজার দর্শক ধারণক্ষমতার ১৪টি স্টেডিয়াম লাগবে সৌদির।

যদিও দেশটিতে বর্তমানে তেমন বড় স্টেডিয়াম নেই। আর যেগুলো রয়েছে সবগুলোতে বড় ধরনের মেরামতের কাজ চলছে।

বিশ্বকাপ ছাড়াও ২০২৭ এশিয়ান কাপ, ২০২৯ এশিয়ান উইন্টার গেমসও আয়োজন করার কথা সৌদি আরবের। এরপর ২০৩৪ সালেই রিয়াদে এশিয়ান গেমস আয়োজন করা হবে।

সবমিলিয়ে আগামী কয়েক বছরে আয়োজক হিসেবে বেশ ব্যস্ততা থাকছে দেশটির।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM