শোকাবহ ১৫ আগস্ট

জাতীয় ডেস্ক

শোকাবহ ১৫ আগস্ট আজ বৃহস্পতিবার। ১৯৭৫ সালের এ দিনে ধানমন্ডির ৩২ নম্বরের ঐতিহাসিক ভবনে বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করা হয়। বঙ্গবন্ধুর দুই কন্যা বিদেশে থাকায় বেঁচে যান।

- Advertisement -

সেদিন ঘাতকের হাতে প্রাণ হারান বঙ্গবন্ধুর সহধর্মিনী বেগম ফজিলাতুন নেছা মুজিব, বঙ্গবন্ধুর ছেলে শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল, রোজী জামাল, ভাই শেখ নাসের, কর্নেল জামিল।

- Advertisement -google news follower

আরও প্রাণ হারান বঙ্গবন্ধুর ভাগনে শেখ ফজলুল হক মণি, তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মণি, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, শিশু বাবু, আরিফ রিন্টু খানসহ অনেকে।

এবার এমন এক সময় জাতীয় শোক দিবস এসেছে, যখন বঙ্গবন্ধুর দল বাংলাদেশ আওয়ামী এলোমেলো অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে।

- Advertisement -islamibank

ছাত্র-জনতার আন্দোলনের মধ্যে গত পাঁচ আগস্ট প্রধানমন্ত্রীর পদ ছেড়ে ভারতে আশ্রয় নিয়েছেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। সঙ্গে গেছেন তার ছোট বোন শেখ রেহানা।

আওয়ামী লীগের কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের বেশ কয়েকজন নেতা এরি মধ্যে গ্রেপ্তার হয়েছেন। অনেকে পালিয়ে বেড়াচ্ছেন।

গত মঙ্গলবার ১৫ই আগস্ট জাতীয় শোক দিবসের সাধারণ ছুটি বাতিল করেছে অন্তর্বর্তী সরকার।

এদিকে ধানমন্ডির ৩২ নম্বর সড়কে ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে এখন সুনসান নীরবতা। বৃহস্পতিবার সকাল থেকে ওই এলাকার আশপাশে অবস্থান নিয়েছে ছাত্র-জনতা।

মূল সড়ক থেকে ৩২ নম্বর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পর্যন্ত সড়ক সকাল থেকে ফাঁকা। নেই জনমানব। পুরো এলাকা রয়েছে কাঁটাতারে ঘেরা।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেওয়ার কর্মসূচি আগে থেকে ঘোষণা করা হলেও এদিন সকাল থেকে আওয়ামী লীগের কোনো নেতাকে এখানে দেখা যায়নি। আওয়ামী লীগের কয়েকজন কর্মী ফুল দিতে আসলেও তাদের সরিয়ে দেওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে অসংখ্য মানুষ শোক জানিয়ে পোস্ট দিচ্ছেন।

বঙ্গবন্ধু হত্যার পর ২১ বছর পর আওয়ামী লীগ ১৯৯৬ সালের নির্বাচনে ক্ষমতাসীন হয়ে রাষ্ট্রীয়ভাবে প্রথম শোক দিবস পালনের সিদ্ধান্ত নেয়। শুরু হয় হত্যাকারীদের বিচার। দু দফায় ছয় জনের ফাঁসি কার্যকর হয়।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM