আফ্রিকার পর এবার সুইডেনে মাঙ্কিপক্স

ভিনদেশ ডেস্ক :

আফ্রিকায় মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবকে ‘খুব উদ্বেগজনক’ উল্লেখ করে বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও।

- Advertisement -

মাংকিপক্স প্রাদুর্ভাবে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে এ বছরের শুরু থেকে এখন পর্যন্ত ৫৪৮ জনের মৃত্যু হয়েছে।

- Advertisement -google news follower

এবার আফ্রিকার পর সুইডেনেও মাঙ্কিপক্সের ভয়াবহ একটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার (১৫ আগস্ট) সুইডিশ সরকার এ তথ্য জানিয়েছে।

সুইডেনের অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। সুইডেনের স্বাস্থ্য ও সামাজিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী জ্যাকব ফরসমেড বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, আমাদের দেশে ক্লেল আই নামে মাঙ্কিপক্সের একটি বিপজ্জনক ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে।

- Advertisement -islamibank

আফ্রিকার কঙ্গসহ আরও কিছু দেশে মাঙ্কিপক্সি ছড়িয়ে পড়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা বুধবার বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে।

কানাডা এবং যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার কোনো খবর পাওয়া যায়নি। তবে আগামী কয়েকদিন বা সপ্তাহের মধ্যে এটি আরও ভয়াবহ রূপ ধারণ করবে বলে জানিয়েছে সুইডেনের জনস্বাস্থ্য বিষয়ক সংস্থা। সূত্র: আল জাজিরা

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM