আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন গুন্দোয়ান

খেলাধুলা ডেস্ক :

মাত্র ৩৩ বছর বয়সেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিলেন জার্মানির মিডফিল্ডার ইলকায় গুন্দোয়ান।

- Advertisement -

জার্মানিকে সর্বশেষ ইউরোয় নেতৃত্ব দেয়া এই ফুটবলার আন্তর্জাতিক ক্যারিয়ারকে আর দীর্ঘ করতে চাইলেন না। ৮২ ম্যাচ খেলেই ইতি টেনে দিলেন ক্যারিয়ারের। সোশ্যাল মিডিয়ায় জানালেন নিজের অবসরের কথা।

- Advertisement -google news follower

তুর্কি বংশোদ্ভূত গুন্দোয়ান জার্মানির হয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেন ২০১১ সালে। ৩৩ বছর বয়সী এই বার্সা মিডফিল্ডার জার্মানির জার্সিতে খেলেছেন ৮২ ম্যাচ। গোল করেছেন ১৯টি।

অবসরের ঘোষণা দিতে গিয়ে তিনি নিজের এক্স একাউন্ডে লেখেন, ‘গত কয়েক সপ্তাহ চিন্তা-ভাবনা করার পর আমি এ সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, এখনই সময় আমার আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারকে গুড বাই বলার।’

- Advertisement -islamibank

তিনি আরও লিখেন, ‘আমি আমার ৮২টি আন্তর্জাতিক ম্যাচের দিকে তাকিয়ে গর্ব অনুভব করি, যে নিজ দেশের হয়ে ম্যাচগুলো খেলেছি।

২০১১ সালে যখন আমার অভিষেক হয়েছিলো, তখন এই সংখ্যাটার কথা চিন্তাও করতে পারিনি। তবে এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অধিনায়ক হিসেবে নিজ দেশের দলকে নেতৃত্ব দেয়া।’

গত এক যুগে জার্মানির বড় সাফল্য ২০১৪ বিশ্বকাপ জয়। তবে পিঠের চোটে মাঠের বাইরে থাকায় ব্রাজিলে অনুষ্ঠিত ওই টুর্নামেন্টে খেলা হয়নি তার। ২০১৮ আর ২০২২ বিশ্বকাপে খেললেও দুটি আসরেই গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় জার্মানি।

গুন্দোগান ২০২৬ ফিফা বিশ্বকাপ সামনে রেখে এখনই দল ভালোভাবে গড়ে তোলার সময় উল্লেখ করে শুভকামনা জানিয়ে রেখেছেন, ‘আমি আশা করি, জার্মানি জাতীয় দল সামনের দিকে এগিয়ে যাবে; যা আমাদের ২০২৬ বিশ্বকাপ ট্রফি প্রধান দাবিদারদের একটি করে তুলবে।

আমাদের চমৎকার একজন কোচ আছেন, শক্তিশালী একটা দল আছে আর আছে টিম স্পিরিট।’

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM