রাষ্ট্রীয় অতিথি ভবনে বোতলজাত পানির বদলে জগ-মগ

অনলাইন ডেস্ক

পরিবর্তনের হাওয়া লেগেছে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায়। প্লাস্টিকের বোতলের পরিবর্তে রাষ্ট্রীয় অতিথি ভবনে এখন ব্যবহৃত হচ্ছে কাচের জগ আর মগ।

- Advertisement -

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের প্রেস সচিব শফিকুল আলম এ তথ্য জানিয়েছেন।

- Advertisement -google news follower

তিনি জানান, আমি যখন রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় যোগ দিই, তখন সর্বত্র বোতলজাত পানি ছিল। প্রতিটি টেবিলে অতিথিদের জন্য প্লাস্টিকের বোতল দেখা যেত। প্রায় তিন সপ্তাহ পর এখন বোতল সব চলে গেছে, এর জায়গায় স্থান পেয়েছে কাচের পাত্র। আজ উপদেষ্টা পরিষদের সাপ্তাহিক বৈঠক ছিল যেখানে টেবিলে জলের জগ এবং গ্লাস ছিল।

তিনি বলেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান উদ্যোগ নেন এবং মন্ত্রিসভার সদস্যদের প্লাস্টিকের বোতল ব্যবহার বন্ধ করতে বলেন। প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস এটির অনুমোদন দিয়েছেন এবং এখন যমুনাকে কার্যকরভাবে প্লাস্টিক বোতল মুক্ত অঞ্চল বলা যেতে পারে।

- Advertisement -islamibank

শফিকুল আলম বলেন, প্রাথমিকভাবে আমি ভেবেছিলাম এটি সম্ভব নয়। কিন্তু প্রায় এক সপ্তাহ হলো আমরা এখানে প্লাস্টিকের বোতলজাত পানি ব্যবহার করি না।

তিনি আরও উল্লেখ করেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এই উদ্যোগটি নিয়েছেন। মন্ত্রিসভার সদস্যদের প্লাস্টিকের বোতল ব্যবহার বন্ধ করতে অনুরোধ করেন তিনি। প্রধান উপদেষ্টা ড. ইউনূসও এতে অনুমোদন দেন। বর্তমানে যমুনাকে কার্যকরভাবে প্লাস্টিক বোতলমুক্ত অঞ্চল বলা যেতে পারে।

তিনি লেখেন, প্রাথমিকভাবে আমি ভেবেছিলাম এটি সম্ভব নয়। কিন্তু গত প্রায় একসপ্তাহ ধরে যমুনায় প্লাস্টিকের বোতলজাত পানি ব্যবহার করা হয় না।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM