দুপুরে সংবাদ সম্মেলন

সিইসিসহ পাঁচ কমিশনার পদ ছাড়তে পারেন আজ

জাতীয় ডেস্ক :

পদত্যাগের গুঞ্জনের মধ্যে আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় সংবাদ সম্মেলন ডেকেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

- Advertisement -

এই সংবাদ সম্মেলন থেকেই হাবিবুল আউয়াল কমিশন পদত্যাগ করতে পারে-এ রকম বলাবলি হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইতিমধ্যে পদত্যাগপত্র প্রস্তুত রাখা হয়েছে।

- Advertisement -google news follower

সাংবাদিকদের সামনে আসার আগে বেলা ১১টায় ইসি সচিবালয়ের সব কর্মকর্তার সঙ্গে ‘সৌজন্য বিনিময়’ করবে নির্বাচন কমিশন।

গতকাল বুধবার এ-সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করা হয়। ধারণা করা হচ্ছে, পদত্যাগের আগে এটিই হয়তো কর্মকর্তাদের সঙ্গে হাবিবুল আউয়াল কমিশনের শেষ বৈঠক।

- Advertisement -islamibank

জানা গেছে, সাংবাদিকদের সঙ্গে সৌজন্য বিনিময়ের সময় উপস্থাপনের জন্য নিজের বক্তব্য প্রস্তুত করে রেখেছেন সিইসি কাজী হাবিবুল আউয়াল।

সেখানে নিজেদের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত উপস্থাপন করতে পারেন তিনি। সংবাদ সম্মেলনে অন্যান্য নির্বাচন কমিশনারেরও উপস্থিত থাকার কথা রয়েছে।

ছাত্র-জনতার বৈষম্যবিরোধী আন্দোলনে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে পদত্যাগের পক্ষে ছিলেন সিইসি। কিন্তু অন্য নির্বাচন কমিশনাররা এত দিন সায় দেননি।

নিজ থেকে পদত্যাগ করা ঠিক হবে না বলে সিইসিকে বোঝান তাঁরা। এমন প্রেক্ষাপটে গতকাল নির্বাচন ভবনে কমিশনাররা নিজেরা এ বিষয়ে আলোচনা করেছেন।

গতকাল বিকেলে নির্বাচন ভবন থেকে বের হওয়ার সময় পদত্যাগ করছেন কি না, সাংবাদিকদের এ প্রশ্নে সিইসি বলেন, ‘এ বিষয়ে এখন কিছুই বলব না। আগামীকাল (আজ) ১২টায় আপনাদের দাওয়াত দেওয়া হয়েছে; যা বলার সেখানে বলব।’

রাষ্ট্রপতি কিছু বলেছেন কি না, এ প্রশ্নে সিইসি বলেন, রাষ্ট্রপতি দেখা করতে বলেছেন।

সিইসি কাজী হাবিবুল আউয়াল ছাড়া বর্তমান কমিশনের বাকি চার সদস্য হচ্ছেন ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান, বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর ও মো. আনিছুর রহমান।

এই কমিশনের পরিচালনায় গত ৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ ছাড়া গত আড়াই বছরে দেড় সহস্রাধিক পদে স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচন, উপনির্বাচন করেছে তারা।

ইসি-সংশ্লিষ্টরা জানিয়েছেন, শুরুতে সংবাদ সম্মেলন ডেকে পদত্যাগের বিষয়েও আপত্তি তুলেছিলেন কমিশনের সদস্যরা। তারা বিব্রতকর পরিস্থিতি এড়াতে সাংবাদিকদের সামনে আসতে আপত্তি তোলেন।

তবে সিইসি এ ক্ষেত্রে ছিলেন নাছোড়। তিনি চুপিসারে পদত্যাগ করে চলে যাওয়ার বিষয়ে কোনোভাবেই রাজি হননি। শেষ পর্যন্ত আজকের সংবাদ সম্মেলনের নাম দেওয়া হয় সাংবাদিকদের সঙ্গে ‘সৌজন্য বিনিময়’।

এদিকে সরকার বদলের পর বর্তমান নির্বাচন কমিশনের পদত্যাগের দাবি ওঠে। গতকাল বুধবারও বিএনপি নেতা এ জেড এম জাহিদ হোসেন দুদকের সঙ্গে নির্বাচন কমিশন পুনর্গঠনের দাবি জানিয়েছেন।

এর আগে আন্দোলনের মুখে রাষ্ট্রের সাংবিধানিক পদধারী প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ আপিল বিভাগের পাঁচজন বিচারকই পদত্যাগ করেন।

পদত্যাগ থেকে বাদ যাননি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীও। পুলিশ, প্রশাসনসহ সবখানে ব্যাপক পরিবর্তন এসেছে।

এই মুহূর্তে কমিশন পদত্যাগ করলে সাংবিধানিক কোনো সংকট তৈরি হবে কি না-জানতে চাইলে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘অন্তর্বর্তীকালীন সরকার নতুন করে নিয়োগ দেবে। তারা তো নিয়োগ দিচ্ছে।

তথ্য কমিশনার নিয়োগ দিয়েছে, এখানেও নিয়োগ দেবে। স্বাভাবিক পরিস্থিতিতে আইন মেনে, সার্চ কমিটি করে নির্বাচন কমিশনারদের নিয়োগ দেওয়ার কথা। কিন্তু এটি তো বিশেষ পরিস্থিতি।’

সর্বশেষ ২০০৭ সালের ১১ জানুয়ারি জরুরি অবস্থা জারির পর ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার এলে মেয়াদ শেষের আগেই তৎকালীন আলোচিত বিচারপতি এম এ আজিজ নেতৃত্বাধীন পুরো ইসিকে বিদায় নিতে হয়েছিল।

নির্বাচন ভবনের সামনে বিক্ষোভ

সিইসিসহ কমিশন সদস্যদের পদত্যাগের দাবিতে গতকাল বুধবার বিক্ষোভ করেছে ‘নাগরিক সমাজ’ নামের একটি সংগঠন।

বেলা ১১টার দিকে আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সামনে ‘১৭ বছর ধরে ভোটাধিকার বঞ্চিত নাগরিক সমাজের’ ব্যানারে বিভিন্ন স্লোগান দেন তারা।

বিক্ষোভে বর্তমান নির্বাচন কমিশনের পদত্যাগের পাশাপাশি সাবেক প্রধান নির্বাচন কমিশনার এম নূরুল হুদা ও কাজী রকিব উদ্দিন আহমেদের বিচারের দাবি জানানো হয়।

কাজী হাবিবুল আউয়াল কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ছাড়াও গত আড়াই বছরে দেড় সহস্রাধিক পদে স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচন, উপনির্বাচনের আয়োজন করে। ইসি গঠনে দীর্ঘদিন আইন ছিল না।

এ নিয়ে সমালোচনার মুখে ২০২২ সালে নতুন কমিশন গঠনের আগে আকস্মিক আইন প্রণয়ন হয়, আর সেই আইনের অধীনে প্রথম নির্বাচন কমিশনে দায়িত্ব নেন কাজী হাবিবুল আউয়ালসহ পাঁচজন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM