আজ গণেশ চতুর্থী/জেনে নিন পুজো ও মূর্তি স্থাপনের নিয়ম

ধর্ম ডেস্ক :

আজ গণেশ চতুর্থী। হিন্দুদের উৎসবের ক্যালেন্ডার শুরুই হয় এই গণেশ মহোৎসব দিয়ে।

- Advertisement -

ভাদ্র মাসের শুক্ল পক্ষের চতুর্থী তিথিতে গণেশ চতুর্থী পালন করা হয়। জ্যোতিষশাস্ত্রে মনে করা হয় এই দিন বাড়িতে গণেশ পুজো করা অত্যন্ত শুভ। এছাড়া এই পুজো করলে জীবন থেকে দূর হয় নানা সঙ্কট এবং সংসারে বাড়ে সুখ-সমৃদ্ধি।

- Advertisement -google news follower

চট্টগ্রামসহ সারা দেশের সনাতন ধর্মাবলম্বীরা বিপুল উদ্দীপনার সঙ্গে গণেশ পুজোর উৎসব উদযাপন করছেন।

হিন্দু ধর্মে গণেশ চতুর্থীকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে গণেশ চতুর্থী তিথিতে গণেশ চতুর্থী পালিত হয়।

- Advertisement -islamibank

বাড়িতে এই পুজো করতে চাইলে মেনে চলতে হবে সঠিক নিয়ম। তবেই মিলবে সিদ্ধিদাতার আশীর্বাদ। এটি এবার ৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১৭ সেপ্টেম্বর অনন্ত চতুর্দশী পর্যন্ত চলবে।

পুজো ও গণেশ স্থাপনের শুভ মুহূর্ত
গণেশ চতুর্থীর তিথি ৬ সেপ্টেম্বর বিকেল ৩:০১ মিনিটে শুরু হয়ে ৭ সেপ্টেম্বর বিকেল ৫.৩৭ মিনিটে শেষ হবে।

গণেশের মূর্তি স্থাপনের জন্য শুভ সময় নির্ধারিত হয়েছে আজ সকাল ১১:০৩ থেকে দুপুর ১:৩৪ পর্যন্ত। এই সময়ের মধ্যে গণেশের মূর্তি স্থাপন করলে অত্যন্ত শুভফল প্রাপ্ত হবে বলে মনে করা হচ্ছে।

পুজোর সঠিক নিয়ম :
বাড়িতে গণেশ প্রতিষ্ঠা করতে চাইলে প্রথমে একটি নতুন মূর্তি কিনে আনুন। আর পুরনো মূর্তি থাকলে তা বিসর্জন করুন। মনে রাখবেন, বাড়িতে গণেশের দুটি মূর্তি রাখা উচিত নয়।

নিয়ম অনুযায়ী, গণেশ চতুর্থীর সকালে বাড়ির উত্তর, পূর্ব বা উত্তর-পূর্ব দিকে গণেশ প্রতিমা স্থাপিত করা উচিত।

কাঠের চৌকিতে লাল কাপড় বিছিয়ে গণেশ মূর্তি স্থাপন করুন। গণেশের ডান ও বাঁ দিকে ঋদ্ধি-সিদ্ধির প্রতীক হিসেবে একটি করে সুপুরি রেখে দিন।

গণেশ চতুর্থীর সকালে স্নান করে পুজোর কাজ শুরু করতে হবে। আসন যাতে ছেঁড়া না হয় সেদিকে লক্ষ্য রাখুন। মূর্তি যে চৌকিতে রাখবেন তার পূর্ব দিকে ঘট রাখুন এবং দক্ষিণ-পূর্ব দিক প্রদীপ জ্বালান। তারপর গণেশকে প্রণাম করে শুরু করুন পুজো।

গণেশ পুজোয় সুগন্ধি ফুল এবং আমের পাতা ব্যবহার করা শুভ হবে। গণেশকে কুমকুম, চন্দন, হলুদ, সিঁদুর, মেহেন্দি, আবির, গোটা চাল, লাল ফুল, লবঙ্গ, এলাচ, পান, পবিত্র সুতো এবং নারকেল নিবেদন করুন।

এই পুজোয় জোড়ায় জোড়ায় দূর্বা নিবেদন করার নিয়ম রয়েছে।

গণেশ পুজোর ভোগে লাড্ডু বা মোদক নিবেদন করতে পারেন। পুজোয় গণেশ চতুর্থীর ব্রত কথা পাঠ করুন। শেষে করতে হবে আরতি, ফুল নিবেদন। শেষে গণেশের আরতি করে নিজের মনস্কামনা ব্যক্ত করবেন।

কথিত রয়েছে, সিঁদুর রঙের গণেশের মূর্তি আনলে বাড়িতে নেতিবাচক শক্তি নষ্ট হয়। এছাড়াও গণেশ পুজো করলে বাস্তু দোষ দূর হয় বলেও মনে করা হয়।

শুভ যোগ ও বিশেষ তিথি
এবারের গণেশ চতুর্থীতে একাধিক শুভ যোগের সৃষ্টি হয়েছে। সর্বার্থ সিদ্ধি যোগ, রবি যোগ, ব্রহ্ম যোগ এবং ইন্দ্র যোগ তৈরি হওয়ার ফলে এই বছর গণেশ পূজা ভক্তদের জন্য বিশেষ আর্শীবাদ বয়ে আনবে বলে মনে করা হচ্ছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM