খুলেছে কারখানা, কাজে ফিরেছেন পোশাক শ্রমিকরা

অনলাইন ডেস্ক

শ্রমিক অসন্তোষের জেরে গত কয়েক দিন ধরে পোশাক শিল্পে যে অচলাবস্থা চলছে তা কাটতে শুরু করেছে। আজ শনিবার (৭ সেপ্টেম্বর) সাভার, আশুলিয়া ও গাজীপুরের প্রায় সব পোশাক কারখানা খুলেছে। কাজে ফিরেছেন শ্রমিকরা। এখনো কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

- Advertisement -

শিল্পাঞ্চল পুলিশ জানিয়েছে, শনিবার সকাল থেকে কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। প্রায় সব কারখানায় পুরোদমে কাজ চলছে।

- Advertisement -google news follower

যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাগুলোর সামনে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ সদস্য। এছাড়া শিল্পাঞ্চলে সেনা টহল অব্যাহত রয়েছে।

এর আগে গতকাল শুক্রবার (৬ সেপ্টেম্বর) পোশাক শিল্পের অচলাবস্থা কাটাতে শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক করেন পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর নেতারা। সেখানে উভয় পক্ষের সম্মতিতে সিদ্ধান্ত হয়, শনিবার (৭ সেপ্টেম্বর) খুলবে দেশের সব পোশাক কারখানা। আর শ্রমিকদের যে দাবি-দাওয়া আছে সব পূরণের আশ্বাস দিয়েছে মালিকপক্ষ। পর্যায়ক্রমে সেগুলো পূরণ করা হবে।

- Advertisement -islamibank

প্রেস ব্রিফিংয়ে শ্রমিক নেতারা বলেন, তাদের দাবি যৌক্তিক হলেও এর সমাধান আন্দোলন নয়। দেশের ক্রান্তিকালে শিল্প টিকিয়ে রাখা মূল চ্যালেঞ্জ। কারণ শিল্প না বাঁচলে অনেক শ্রমিক কর্মহীন হবেন এবং দেশের অর্থনীতি ক্ষতির মুখে পড়বে।

নেতারা বলেন, অনেক দাবি মালিকরা মেনে নিয়েছেন। কিছু দাবি মালিক পক্ষ মেনেছে বাকিগুলো পর্যায়ক্রমে সমাধানের আশ্বাস পাওয়া গেছে। বাকিগুলো লিখিত দিলে আলোচনা করে সমাধান হবে। তাই আন্দোলন ছেড়ে শ্রমিকদের উচিত কাজে যোগ দেওয়া।

এ সময় সংগঠনগুলোর পক্ষ থেকে আশ্বস্ত করা হয়, যেমন ছাঁটাই হবে না কোনো শ্রমিক, তেমনি জানানো হয় মেনে নেওয়া হবে তাদের যৌক্তিক দাবি। তাই দাবি আদায়ে কাজে যোগ দেওয়ার আহ্বান জানান তারা।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM