একদিন হাতে রেখেই বাংলাদেশকে বিশাল ব্যবধানে হারাল ভারত

অনলাইন ডেস্ক

সাকিব আল হাসানকে নিয়ে আজ চেন্নাই টেস্টের চতুর্থ দিনের ব্যাট করতে নেমেছিলেন নাজমুল হোসেন শান্ত। সাদা পোশাকে সবথেকে বেশি রান তাড়া করে জেতার রেকর্ডটা ওয়েস্ট ইন্ডিজের। ৪১৮ রান তাড়া করে জিতেছিল ক্যারিবীয়রা। চেন্নাই টেস্টে ভারতের বিপক্ষে জিততে হলে তাই বিশ্বরেকর্ডই করতে হতো টাইগারদের। শান্তর দল সে রেকর্ড গড়তে পারবেন এমনটা ভেবেছিলেন হয়তো খুব কম সমর্থকই। তবে যারা ভেবেছিলেন তাদের জন্য সকালেই দুঃসংবাদ। ৪ উইকেটে ১৫৮ রান নিয়ে আজ চতুর্থ দিনে খেলতে নেমে দ্রুতই অল আউট হয়েছে বাংলাদেশ, একদিন হাতে রেখেই ২৮০ রানের বিশাল জয় পেয়েছে ভারত।

- Advertisement -

সাকিব আউট হয়ে যেতে পারতেন আজ সকালেই। তবে ভাগ্যের সহায়তা পেয়েছেন এই অলরাউন্ডার। রবীন্দ্র জাদেজার বলে ডাউন দ্য উইকেটে এসে মারতে চেয়েছিলেন সাকিব। তবে মিস করে বসেন তিনি। স্ট্যাম্পিং করার দুর্দান্ত এক সুযোগ পেয়েছিলেন ঋষব পন্ত, তবে তিনি বল গ্লাভসবন্দী করতে পারেননি। সাকিবও ফিরে আসেন ক্রিজে, বেঁচে যান তিনি।

- Advertisement -google news follower

৫ রানে দিন শুরু করা সাকিব জীবন পাওয়ার পর নিজের ইনিংস বড় করার চেষ্টায় ছিলেন, তবে শেষ রক্ষা হয়নি। দলীয় ১৯৪ রানে ফিরতে হয়েছে তাকে। রবিচন্দ্রন অশ্বিনের বল ডিফেন্ড করেছিলেন তিনি, তবে ব্যাটের কানায় লাগায় পর প্যাডে ছুঁয়ে বল চলে যায় যশ্বসী জয়সোয়ালের হাতে। সাকিব ফিরেছেন ব্যক্তিগত ২৫ রানে।

এদিকে আজ ৫১ রানে দিন শুরু করা টাইগার অধিনায়ক শান্ত দেখেশুনে খেলছেন ভারতীয় বোলারদের। দলীয় সংগ্রহ বাড়িয়ে নিচ্ছিলেন তিনি। তবে অপরপ্রান্তে যোগ্য সঙ্গী পাননি তিনি। সাকিব ফেরার পর লিটন দাস ক্রিজে শান্তর সঙ্গী হন। দেখেশুনেই খেলছিলেন তিনি। তবে জাদেজার শিকার হয়ে ফিরতে হয়েছে তাকে। সকাল থেকেই পিচে ভালো টার্ন পাচ্ছিলেন ভারতীয় স্পিনাররা। জাদেজার বলে দারুণ ডিফেন্ড করেছিলেন লিটন, তবে ব্যাটের কানায় ছুঁয়ে বল চলে যায় স্লিপে, তা মুঠোবন্দী করেন রোহিত শর্মা।

- Advertisement -islamibank

এদিকে লিটন ফেরার পর মেহেদী মিরাজও শান্তকে সঙ্গ দিতে পারেননি। অশ্বিনের বলে জাদেজার মুঠোবন্দী হয়ে তিনি সাজঘরের পথ ধরেন। স্বীকৃত ব্যাটারদের মধ্যে তখন ক্রিজে ছিলেন কেবল শান্ত। ৮২ রানে ব্যাট করছিলেন তিনি। তবে শতকের পথে আর এগোনো হয়নি টাইগার অধিনায়কের। তিনি ফিরে যান জাদেজার বলে।

শান্ত ফেরার পর বাংলাদেশের হার সময়ের ব্যাপার ছিল মাত্র। আর বিশাল জয় তুলে নিতে ভারতীয় বোলাররাও খুব বেশি সময় নেননি। অশ্বিনের বলে তাসকিন আউট হওয়ার পর হাসান মাহমুদকে সাজঘরের পথ দেখান জাদেজা। তাতেই নিশ্চিত হয় একদিন হাতে রেখেই ভারতের ২৮০ বিশাল জয়। চতুর্থ ইনিংসে ভারতের হয়ে সর্বোচ্চ ৬টি উইকেট নিয়েছেন অশ্বিন, ৩ উইকেট পেয়েছেন জাদেজা, বাকি ১ উইকেট নিয়েছেন বুমরা।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM