সীতাকুণ্ডের এসএন শিপইয়ার্ড বন্ধ থাকবে ৩ মাস

অনলাইন ডেস্ক

চট্টগ্রামের সীতাকুণ্ডে এসএন করপোরেশন শিপব্রেকিং ইয়ার্ডে বিস্ফোরণের ঘটনায় ২৬ লাখ টাকা জরিমানা করেছে শিল্প মন্ত্রণালয়। পাশাপাশি আগামী ৩ মাসের জন্য প্রতিষ্ঠানটি বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

- Advertisement -

গত ৭ সেপ্টেম্বর বিস্ফোরণের ঘটনায় গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেওয়ার প্রেক্ষিতে ১৮ সেপ্টেম্বর শাস্তি ও জরিমানার পাশাপাশি ২০ দফা সুপারিশ করে শিল্প মন্ত্রণালয়ের জাহাজ পুনঃপ্রক্রিয়া অধিশাখা।

- Advertisement -google news follower

জাহাজ পুনঃপ্রক্রিয়া অধিশাখার উপসচিব সঞ্জয় কুমার ঘোষ স্বাক্ষরিত চিঠির তথ্যানুযায়ী, নিহতদের প্রতি পরিবারকে মোট ৭ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে।

এর মধ্যে রয়েছে শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং রুলস, ২০১১ এর ধারা ৪৫.৩ এর অধীনে ৫ লাখ টাকা এবং শ্রম আইনের বিধান অনুযায়ী অতিরিক্ত ২ লাখ টাকা।

- Advertisement -islamibank

এছাড়া এসএন করপোরেশনকে জরিমানার কথাও উল্লেখ করা হয়েছে চিঠিতে। শিপব্রেকিং ও রিসাইক্লিং রুলস, ২০১১ এর ধারা ৪৫.৩ অনুযায়ী ১০ লাখ টাকা, ৪৬.৩ ধারা অনুযায়ী ১ লাখ টাকা, ৪৬.৯ ধারা অনুযায়ী ১০ লাখ এবং ৪৬.১১ ধারা অনুযায়ী ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি তিন মাসের জন্য ইয়ার্ড বন্ধ করার নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।

একইসঙ্গে আহত শ্রমিকদের ১২ মাসের বেতনসহ ক্ষতিপূরণ এবং তাদের চিকিৎসা সংক্রান্ত সব চিকিৎসা ব্যয় ইয়ার্ড কর্তৃপক্ষকে সম্পূর্ণ বহন করার নির্দেশনা দেওয়া হয়েছে। ভবিষ্যতে এমন ঘটনা প্রতিরোধে ২০ দফা সুপারিশ করেছে মন্ত্রণালয়।

প্রসঙ্গত, গত ৭ সেপ্টেম্বর এসএন করপোরেশন শিপব্রেকিং ইয়ার্ডে বিস্ফোরণের ঘটনায় ১২ জন দগ্ধ হয়। এদের মধ্যে ৬ শ্রমিকের মৃত্যু হয় এবং ৬ জন আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM