১ নভেম্বর থেকে সব ধরনের পলিথিন ব্যাগ নিষিদ্ধ

অনলাইন ডেস্ক

আগামী ১ নভেম্বর থেকে পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিন জাতীয় সব ধরনের ব্যাগ নিষিদ্ধ ঘোষণা করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

- Advertisement -

পলিথিন ব্যবহারে নিষেধাজ্ঞা কার্যকর করার লক্ষ্যে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর মোহাম্মদপুরে ক্লিন-আপ কার্যক্রম উদ্বোধন ও বিকল্প সামগ্রী বিতরণ অনুষ্ঠানে এই ঘোষণা দেন তিনি।

- Advertisement -google news follower

উপদেষ্টা বলেন, নভেম্বরের প্রথম দিন থেকে ক্রেতাকে পলিথিন ব্যাগ দেওয়া যাবে না। পলিথিন ব্যাগ নিষিদ্ধ কার্যক্রমে কাঁচাবাজার ও পলিথিন উৎপাদন কারখানায় অভিযান চালানো হবে।

রিজওয়ানা হাসান বলেন, অভিযানের মাধ্যমেই শুরু হবে পলিথিনবিরোধী কার্যক্রম। সতর্ক করার এবং কঠোর হওয়ার সময় পার হয়ে গেছে।

- Advertisement -islamibank

অভিযানের মূল লক্ষ্য শাস্তি নয় জানিয়ে অন্তর্বর্তী সরকারের এই উপদেষ্টা বলেন, ‘ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেই তারিখ নির্ধারণ করা হয়েছে। আশা করি, পলিথিন ব্যবহার বন্ধে অভিযান করতে হবে না।’ পলিথিন ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর উল্লেখ করে উপদেষ্টা বলেন, ‘আন্তর্জাতিকভাবেই পলিথিনের ক্ষতির মাত্রা প্রমাণিত। পলিথিনের বিকল্প হিসেবে পাট, কাপড় ও কাগজ ব্যবহার করা যেতে পারে।’

গত ৯ সেপ্টেম্বর রিজওয়ানা হাসান জানিয়েছিলেন, আগামী ১ অক্টোবর থেকে সুপারশপে কোনো ধরনের পলিথিন বা পলিপ্রপিলিনের ব্যাগ রাখা যাবে না। এমনকি ক্রেতাদের এ ধরনের ব্যাগ দেওয়াও যাবে না। পলিথিনের বিকল্প হিসেবে প্রতিটি সুপারশপ বা শপের সামনে ক্রেতাদের জন্য পাট ও কাপড়ের ব্যাগ রাখা হবে বলে জানিয়েছিলেন তিনি

এ উদ্দেশে ১৫ সেপ্টেম্বর থেকে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় ১ অক্টোবরের শপিং ব্যাগ নিষিদ্ধের ব্যাপারে ব্যাপকভাবে প্রচারণা চালানোর কথাও জানিয়েছিলেন রিজওয়ানা হাসান। একইসঙ্গে পত্রিকায় এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশের কথাও জানিয়েছিলেন তিনি।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM