৬.৫ শতাংশ বাংলাদেশি চরম দারিদ্র্যসীমার নিচে: ইউএনডিপি

অনলাইন ডেস্ক

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে প্রায় ৪ কোটি ১৭ লাখ মানুষ চরম দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে এবং ৬ দশমিক ৫ শতাংশ মানুষ চরম ও ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি।

- Advertisement -

বৃহস্পতিবার জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অক্সফোর্ড পোভার্টি অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ যৌথভাবে ‘গ্লোবাল মাল্টিডাইমেনশনাল পোভার্টি ইনডেক্স ২০২৪: পোভার্টি অ্যামিড কনফ্লিক্ট’ শীর্ষক প্রতিবেদনটি প্রকাশ করেছে।এতে বলা হয়, এটি বাংলাদেশের দারিদ্র্যের হার ও দরিদ্র জীবনযাত্রাকে ব্যাপকভাবে অবদান রাখছে। যা দারিদ্র্য সূচকের ৪৫ দশমিক ১ শতাংশ। শিক্ষা এবং স্বাস্থ্যের কারণগুলোও গুরুত্বপূর্ণ অবদান রাখছে। যা যথাক্রমে ৩৭ দশমিক ৬ শতাংশ এবং ১৭ দশমিক ৩ শতাংশে ভূমিকা রাখে।

- Advertisement -google news follower

প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাপী ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে, যার প্রায় অর্ধেক বাস করছে সংঘাত কবলিত অঞ্চলে। চরম দারিদ্র্যসীমার নিচে বসবাসকারীদের ৮৩ শতাংশই আফ্রিকা ও দক্ষিণ এশিয়ার দেশগুলোতে বসবাস করছে, যা আঞ্চলিক চ্যালেঞ্জগুলোকে আরও তুলে ধরেছে।

দক্ষিণ এশিয়ায় আশঙ্কাজনক ২৭ কোটি ২০ লাখ মানুষ এমন পরিবারে বাস করে যেখানে অন্তত একজন সদস্য অপুষ্টিতে ভুগছে। এই অঞ্চলে দারিদ্র্যকে আরও জটিল করে তোলে এমন গুরুতর স্বাস্থ্য এবং পুষ্টির সমস্যাগুলোর উপর জোর দেয়।

- Advertisement -islamibank

ইউএনডিপির সর্বশেষ এই প্রতিবেদনে দারিদ্র্যের মূল কারণগুলো চিহ্নিত করতে এবং বাংলাদেশ ও এর বাইরে লাখ লাখ মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে লক্ষ্যভিত্তিক হস্তক্ষেপের জরুরি প্রয়োজনীয়তার প্রতি দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM