বিশ্বব্যাংক -বাংলাদেশের সম্পর্কোন্নয়ন জরুরি’

বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাংক সম্পর্ক আরো বন্ধুত্বসুলভ হওয়া জরুরি। পদ্মাসেতু ইস্যুতে সৃষ্ট ভুল বোঝাবুঝির নিরসন করে সময়োপযোগী প্রকল্প গ্রহণ করার মাধ্যমে দেশের উন্নয়ন কার্যক্রম ত্বরান্বিত করতে হবে।

- Advertisement -

নগরের খুলশীতে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে সম্প্রতি বিশ^ব্যাংক ও সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর মু. সিকান্দার খান এ কথা বলেন।

- Advertisement -google news follower

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংক ডেভেলপমেন্ট ডাটা গ্রুপের সিনিয়র অর্থনীতিবিদ উমর সিরাজুদ্দিন।
তিনি বলেন, বিশ^ব্যাংক ২০৩০ সালের মধ্যে বিশ্ব- দারিদ্র্যের হার ৩ শতাংশে কমিয়ে আনার লক্ষ্যে কাজ করছে। সর্বোচ্চ সংখ্যক মানুষকে মাথাপিছু ৯০ ডলার আয়ের মধ্যে নিয়ে আসতে চাই আমরা।

তিনি আরো বলেন, দারিদ্র্যের হার হ্রাসের দিক থেকে ১৯৯৬ থেকে ২০১৩ সাল পর্যন্ত পাওয়া তথ্যে দেখা গেছে, বাংলাদেশ, চীন, ভারত ও পাকিস্তানের সাফল্য উল্লেখযোগ্য। অন্যদিকে আফ্রিকার দেশগুলোতে এ হার সবচেয়ে কম।

- Advertisement -islamibank

এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের অগ্রগতি বেশকিছু ক্ষেত্রে উল্লেখযোগ্য বলে মন্তব্য করেন উমর সিরাজুদ্দিন। তিনি বলেন, বাংলাদেশে দারিদ্র্যের হার ও শিশু মৃত্যুসহ অকাল মৃত্যুর হার কমেছে। ১৯৫৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রাপ্ত তথ্যে দেখা গেছে ১৯৭০-১৯৭৫ সালে কিছু বৃদ্ধি পেলেও অন্যান্য বছরগুলোতে শূন্য থেকে চার বছর বয়সী শিশুর মৃত্যুর হার ক্রমান্বয়ে কমেছে। একইসঙ্গে সামগ্রিক মৃত্যুর হারও উল্লেখযোগ্যভাবে কমেছে।

প্রভাষক তাসমিম চৌধুরী বহ্নির সঞ্চালনায় সেমিনারে উপস্থিত ছিলেন ইডিইউর ট্রেজারার অধ্যাপক সামস-উদ-দোহা, রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্ট ডিরেক্টর শাফায়েত কবির চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের ডিন ড. মো. নাজিম উদ্দিন, স্কুল অব বিজনেসের ডিন ড. মো. রকিবুল কবির, প্রক্টর অনন্যা নন্দী প্রমুখ।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM