ইয়েমেনে অনাহারে ৮৫ হাজার শিশুর মৃত্যু

গত তিন বছর ধরে চলা নৃশংস যুদ্ধে ইয়েমেনে প্রায় ৮৫ হাজার শিশু অনাহারের কারণে তীব্র অপুষ্টিতে ভুগে মারা গেছে। এদের সবার বয়স পাঁচ বছরের নিচে। বুধবার (২১ নভেম্বর) সেভ দ্য চিলড্রেন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

- Advertisement -

দাতব্য সংস্থাটির হিসেবে ২০১৫ সালের এপ্রিল থেকে ২০১৮ সালের অক্টোবর পর্যন্ত খাদ্যভাবে ৮৪ হাজার ৭০১ জন শিশু মারা গেছে।

- Advertisement -google news follower

ইয়েমেনে সেভ দ্য চিলড্রেনের পরিচালক তামের কিরোলস  বলেন, ‘আমরা আতঙ্কিত যে, যুদ্ধ শুরুর পর ইয়েমেনে চরম ক্ষুধার কারণে প্রায় ৮৫ হাজার শিশুর মৃত্যু হয়েছে। যে শিশুরা এভাবে মারা গেছে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলো ধীরে ধীরে কাজ বন্ধ করে দেওয়ায় তারা প্রচণ্ড ভুগেছে। সন্তানদের মৃত্যু দেখে যাওয়া ছাড়া অভিভাবকদের আর করার কিছুই ছিল না।’

২০১৫ সালে প্রেসিডেন্ট আব্দরাব্বু মনসুর হাদিকে বিদেশে পালিয়ে যেতে বাধ্য করে হুতি বিদ্রোহীরা। এরপর দেশটিতে বিমান হামলা শুরু করে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট।

- Advertisement -islamibank

জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী, এ যুদ্ধে অন্তত ছয় হাজার ৮০০ বেসামরিকের মৃত্যু হয়েছে এবং ১০ হাজার ৭০০ জন আহত হয়েছেন। গত মাসে জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, যুদ্ধের কারণে এক কোটি ৪০ লাখেরও বেশি ইয়েমেনি দুর্ভিক্ষের মুখে আছে। সেভ দ্য চিলড্রেনের মতে, খাদ্য আমদানি ‘আরো কমতে শুরু করলে দেশটি সরাসরি দুর্ভিক্ষের কবলে পড়বে।’

জয়নিউজ/শহীদ
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM