সকালের নাশতা না খেলে পরিণতি কী-জেনে রাখুন

লাইফস্টাইল ডেস্ক :

সকালের নাশতাই শক্তি জোগায় সারা দিনে কাজ করার। তাই যারা সকালের নাশতা বাদ দিচ্ছেন, তাদের একটি-দুটি নয়, একসঙ্গে হতে পারে নানা শারীরিক জটিলতা।

- Advertisement -

সকালের নাশতা বাদ দিলে কী কী সমস্যার সম্মুখীন হতে পারেন আপনি, এমনই গুরুত্বপূর্ণ কিছু তথ্য দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

- Advertisement -google news follower

বিবিসির ওই প্রতিবেদন থেকে জানা যায়, সকালের নাশতা নিয়ে সর্বমোট ১৩ টি গবেষণা নিয়ে পর্যালোচনা করেছেন অস্ট্রেলিয়ান গবেষকরা।

তাদের ওই গবেষণা প্রকাশিত হয় ব্রিটিশ মেডিক্যাল জার্নালে। যেখানে বলা হয়েছে, সকালের নাশতা বাদ দিলে বেশ কিছু শারীরিক জটিলতা তৈরি হবে আপনার।

- Advertisement -islamibank

যেমন-

১। সকালের নাশতা না খাওয়ায় সারাদিন কাজ করার কর্মশক্তি আপনি পাবেন না। প্রায়ই আপনাকে ক্লান্ত ও ঘুমঘুম ভাব ঘিরে ধরবে।
২। শরীরের সঠিক ওজন বজায় রাখার ক্ষেত্রে সকালের নাশতার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই যারা সকালের নাশতা করেন না তারা বয়স অনুযায়ী বেশি বা কম ওজনের সমস্যায় ভোগেন।
৩। সকালে নাশতা না খেলে দৈনিক ক্যালোরির পরিমাণ হ্রাস পাবে। যা আপনার ওজন ধীরে ধীরে কমিয়ে আনবে। শরীর প্রায়ই দুর্বল লাগার অনুভব হবে আপনার।
৪। যারা সকালের নাশতা করে না তারা দুপুরেও সঠিক পরিমাণে খেতে পারে না। খিদে না পাওয়ার প্রবণতায় তারা বেশি ভোগেন।
৫। যারা সকালের নাশতা করেন না তাদের পেট দীর্ঘ রাত ও সকালের সময় পর্যন্ত পেট খালি থাকে। এতে করে শরীরে গ্যাস্ট্রিক ও আলসারের সমস্যা দেখা দিতে শুরু করে।
৬। শরীরের বিপাকক্রিয়া মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় সকালের নাশতা না করার অভ্যাসে।
৭। সকালের নাশতা না করায় ধীরে ধীরে মস্তিষ্কের কার্যক্ষমতা কমে যায়।
৮। শারীরিক সমস্যার পাশাপাশি মানসিক স্বাস্থ্যেও সমস্যা তৈরি করে সকালের নাশতা না করার অভ্যাস।

তাই মানসিক স্বাস্থ্যকে উন্নত করে মনকে সজীব-সতেজ ও শরীরকে সুস্থ রাখতে কখনই সকালের নাশতা বাদ দিবেন না।

যদি সম্ভব হয় সকালের নাশতায় ফলের সাথে রাখুন সুষম ও ফাইবার সমৃদ্ধ খাবার। সুফল পেতে সকাল ১০টার মধ্যে সকালের নাশতা কমপ্লিট করার চেষ্টা করুন।

জেএন/এইচডি/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM