লেনদেন বেড়েছে পুঁজিবাজারে

অর্থনীতি ডেস্ক :

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বুধবার সূচকের উত্থানে লেনদেন হয়েছে।

- Advertisement -

এদিন সূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেনও বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র।

- Advertisement -google news follower

বাজার সংশ্লিষ্টরা বলেছেন, লেনদেনে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ছে। তবে এমন অনেক শেয়ারের দর বাড়ছে-যা নিয়ে বিভিন্ন সময়ে কারসাজির অভিযোগ উঠেছে। তাই বিনিয়োগকারীদের জেনেবুঝে বিনিয়োগ করার জন্য তারা আহবান জানিয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে লেনদেনকৃত মোট ৩৯৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৪১টির, কমেছে ৯৭টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৭টির দর।

- Advertisement -islamibank

এতে এই বাজারের প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৩.৬৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৭৩.৮৪ পয়েন্টে উঠে এসেছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়া সূচক ৮.৮১ পয়েন্ট কমে ১ হাজার ১৮৬.৫৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৮.৩০ পয়েন্ট কমে ১ হাজার ৯১২.৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে। দেশের প্রধান এই শেয়ারবাজারে গতকাল লেনদেন হয়েছে ৫৩৯ কোটি ২৭ লাখ টাকা । আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪০ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল লেনদেনকৃত মোট ২২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত আছে ১৭টির দর।

এতে এই বাজারের সার্বিক সূচক সিএএসপিআই ৮৪.৯৪ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২৫৭ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে ৫ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩৫ কোটি ৬৭ লাখ টাকা।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM