শাম্মী তুলতুলের ‘একজন কুদ্দুস ও কবি নজরুল’

0

১৯৩২ সাল। চট্টগ্রামের রাউজান উপজেলার ছোট্ট একটি গ্রাম মোহাম্মদপুর। বাঙালি সংস্কৃতিমনা মোহাম্মদপুরবাসী সে বছর আয়োজন করে তরুণ কনফারেন্স, শিক্ষা ও সাহিত্য সম্মেলন। স্মরণীয় এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তরুণ কনফারেন্সের অন্যতম নির্বাহী সদস্য ও সংগঠক ছিলেন মেধাবী আব্দুল কুদ্দুস।

কিশোর কুদ্দুস ছোট্টবেলা থেকেই কবিভক্ত আর স্বপ্ন দেখতেন কবি নজরুলকে কাছ থেকে দেখার। এই কবি ভক্তি দেখে হয়তো কনফারেন্সে আসা বিদ্রোহী কবির দেখাশোনার সকল দায়িত্ব তার ওপর অর্পণ করা হয়। কবি নজরুলও বন্ধু হিসেবে তাকে বেশ পছন্দ করেন। তাঁদের দু’জনের বন্ধুত্ব ও নজরুলের অজানা কথামালার ঐতিহাসিক গল্প জানা যাবে শাম্মী তুলতুলের কিশোর উপন্যাস ‘একজন কুদ্দুস ও কবি নজরুল’ বইয়ে।

এবারের অমর একুশের বইমেলায় প্রকাশিত হবে ‘একজন কুদ্দুস ও কবি নজরুল’। বইটি প্রকাশ করছে অনিন্দ্য প্রকাশ। প্রচ্ছদ করেছেন মুনিরা হোসেন। বইটির দাম রাখা হয়েছে দুইশত টাকা।


এছাড়া বইমেলায় তাঁর আরও দুটি বই প্রকাশিত হবে। তাঁর একটি শিশুতোষ গল্প ‘কচ্ছপরাজার রাজপ্রাসাদ’। বইটি প্রকাশ করবে পদক্ষেপ বাংলাদেশ। এ বইয়ের প্রচ্ছদ করেছেন সজল। দাম রাখা হয়েছে ১০০ টাকা। আরেকটি কাল্পনিক চরিত্রভিত্তিক শিশুতোষ গল্প ‘ভূত বিজ্ঞানী’। এটি বের হবে প্রতিভা প্রকাশন থেকে।

প্রকাশিতব্য নিজের লেখা নিয়ে শাম্মী জানান, প্রতিটি বইয়ে অন্তত একটি মেসেজ রাখার চেষ্টা করেন তিনি। ছোটদের বইগুলোতে হাস্যরসের পাশাপাশি থাকে শিক্ষণীয় অনেক বিষয়।

উল্লেখ্য, একটি সংস্কৃতিমনা রাজনৈতিক ও মুক্তিযোদ্ধা পরিবারে লেখিকা শাম্মী তুলতুলের জন্ম। ছোটবেলা থেকেই তাঁর লেখালেখিতে হাতেখড়ি।

এক যুগের বেশি সময় ধরে দেশের জাতীয় পত্রিকাগুলোর পাশাপাশি ভারতের বিভিন্ন পত্র-পত্রিকায় তাঁর লেখা প্রকাশিত হয়েছে। লেখালেখির পাশাপাশি তিনি আবৃত্তি ও বেতারে অনুষ্ঠান গ্রন্থনাও করেন। কাজ করছেন পাঠাগার আন্দোলন বাংলাদেশের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে।

লেখালেখির জন্য অগ্নিবীণা সাহিত্য পুরস্কারসহ পেয়েছেন অসংখ্য সম্মাননা।

জয়নিউজ/পলাশ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...