ইউরোপিয়ান ইউনিয়নে পণ্য রফতানি আয় ২১ বিলিয়ন ডলার: টিপু মুনশি

ইউরোপিয়ান ইউনিয়ন এভরিথিংস বাট আর্মস (ইবিএ)-এর আওতায় বাংলাদেশকে বাণিজ্য সুবিধা দিয়ে আসছে। ‘উন্নয়নশীল দেশে’ পরিণত হওয়ার পর ইইউ বাংলাদেশকে দেওয়া বাণিজ্য সুবিধা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে। বাংলাদেশ এখন প্রায় ২১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য ইউরোপিয়ান ইউনিয়নে রফতানি করছে। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি ‘স্পেশাল ইকনোমিক জোনে’ বিনিয়োগে সরকার বিশেষ সুবিধা ঘোষণা করেছে।

- Advertisement -

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) বিকেলে রাজধানীর সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত রেনসে টেরিংয়ের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

- Advertisement -google news follower

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের তৈরি পোশাক কারখানাগুলো নিরাপদ ও কর্মবান্ধব রাখতে রেমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল (আরসিসি)-কে উপযুক্ত করে গড়ে তোলা হয়েছে। ক্রেতাদের চাহিদা মোতাবেক দেশের প্রায় সব কারখানা ইন্সপেকশন শেষ হয়েছে। এগুলো সঠিকভাবে পরিচালনার জন্য তদারকি চলছে। অ্যাকর্ড ও অ্যালায়েন্সের কার্যক্রমের পর যাতে দেশের তৈরি পোশাক কারখানাগুলো নিরাপদে পরিচালিত হয় সে জন্য বাংলাদেশ সরকার আরসিসি গঠন করেছে। এখানে দক্ষ ও অভিজ্ঞ জনবল রয়েছে। তৈরি পোশাকের ক্রেতাগোষ্ঠী এতে সন্তুষ্ট।

ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত রেনসে টেরিং বলেন, ইউরোপিয়ান ইউনিয়ন বাংরাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে বাণিজ্য করছে। উভয় পক্ষের মধ্যে চলমান বাণিজ্য আরও বাড়ানো সম্ভব। বাংলাদেশে বিনিয়োগও করতে চায় ইইউ ব্যবসায়ীরা। বিনিয়োগের ক্ষেত্রে কিছু জটিলতা আছে। বাংলাদেশ সরকারকে সেসব জটিলতার অবসান ঘটাতে হবে। তৈরি পোশাক কারখাগুলোকে নিরাপদ রাখতে আরসিসিকে শক্তিশালী করে গড়ে তুলতে হবে।

- Advertisement -islamibank

এ সময় সচিবালয়ে বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, মো. শফিকুল ইসলাম, বদরুল আহসান বাবুলসহ সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/পলাশ
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM