সিরিয়ায় কুর্দিদের হাতে বন্দি ৮০০ আইএস জঙ্গি

সিরিয়ার ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর শেষ অবস্থানে প্রবল হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি যোদ্ধারা। এ সময় তাদের হাতে আটক হয় ৫০ দেশের ৮০০ জঙ্গি।

- Advertisement -

জঙ্গিরা যেসব দেশের নাগরিক, সেসব দেশের পক্ষ থেকে তাদেরকে ফিরিয়ে নেওয়ার কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

- Advertisement -google news follower

উত্তর সিরিয়াতে কুর্দিদের সংগঠন এসডিএফের নেতৃত্বাধীন প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের সঙ্গে যুদ্ধে পরাজিত হওয়া বহু আইএস জঙ্গিকে আটক করে কারাগারে রাখা হয়েছে। অন্তত ৫০টি দেশের ৮০০ জঙ্গি তাদের হাতে আটক রয়েছে। তাদের ৭০০ স্ত্রী ও প্রায় দেড় হাজার ছেলেমেয়ে রয়েছে শরণার্থী শিবিরে। তাদের সংখ্যা দিন দিন বাড়ছে। কিন্তু ইউরোপীয় দেশগুলো সংশ্লিষ্ট জঙ্গি নাগরিকদের দেশে ফিরিয়ে নেওয়ার বিষয়ে কোনও আগ্রহ দেখাচ্ছে না।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেন, ইইউভুক্ত দেশগুলো তাদেরকে দেশে ফিরিয়ে নিয়ে যদি বিচারের ব্যবস্থা না করে, তাহলে তাদেরকে ছেড়ে দেওয়া হবে।

- Advertisement -islamibank

কিন্তু এসডিএফের নিয়ন্ত্রণাধীন প্রশাসনের পররাষ্ট্রবিষয়ক সহ-সভাপতি আব্দুল করিম ওমর বলেছেন, আমরা তাদেরকে ছেড়ে দিতে পারি না। আমরা কখনওই তা করব না।

জয়নিউজ/পলাশ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM