আমাজন জঙ্গলে ৩৬ ফুটের তিমি!

আমাজনের জঙ্গলে বৈচিত্র্যের কথা সকলের জানা। সাম্প্রতিক একটি দৃশ্য হতবাক করল সকলকে। ব্রাজিলের মাজারো দ্বীপের সমুদ্র থেকে পনেরো মিটার দূরে পাওয়া গিয়েছে এক ৩৬ ফুটের অতিকায় তিমি।

- Advertisement -

মাজারো দ্বীপে কর্মরত স্বেচ্ছাসেবী সংস্থা বিচো দাগা ইনস্টিটিউটের একটি দল ম্যানগ্রোভ অরণ্যের ভিতরে এই মৃত তিমিটিকে দেখতে পায়। ছবি তুলে ফেসবুকে দিতেই এই অতিকায় তিমির ছবি ভাইরাল হয়।

- Advertisement -google news follower

এই বিশেষ প্রজাতির তিমিটি বিশ্ববিখ্যাত তার চরিত্রের কারণে। বিজ্ঞানীরা জানাচ্ছেন প্রতি এক ঘণ্টা অন্তর গান গায় এই তিমি। তাদের গলা থেকে বের হওয়া অদ্ভুত আওয়াজ স্থায়ী হয় দশ মিনিটের কাছাকাছি। এদের মুখগহ্বরের ভিতরে মানুষের মতোই স্বরযন্ত্র আছে। আর পাঁচটি তিমির মতো এই প্রজাতির তিমিরও বাজারদর ভালো। এর মাংস, চর্বি বিপুল দামে বিক্রিও হয় বাজারে। এ কারণেই ৮৭৫ খ্রিস্টাব্দ থেকে রমরমিয়ে চলছে এই তিমির চোরাশিকার।

তবে এই হাম্পব্যাক প্রজাতির তিমিটি নেহাতই খুদে। এর দৈর্ঘ্য ৩৬ ফুটের মতো। এ প্রজাতির একটি পূর্ণবয়স্ক তিমির দৈর্ঘ্য হয় প্রায় ৫২ ফুটের মতো।

জয়নিউজ/পলাশ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM