আবারও কালবৈশাখীর আশঙ্কা

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে সোমবার (১ এপ্রিল) রাতে কালবৈশাখীর আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া বিভাগ।

- Advertisement -

আবহাওয়া অধিদফতর বলছে , সোমবার রাত ১২টা হতে পরবর্তী ৯ ঘণ্টায় দেশের বিভিন্নস্থানে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টিসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

- Advertisement -google news follower

কালবৈশাখীর যে পূর্বাভাস দেওয়া হয়েছে তাতে ঢাকা ছাড়াও রাজশাহী, যশোর, কুষ্টিয়া, মাদারীপুর, টাঙ্গাইল, কুমিল্লাসহ এসব এলাকার ওপর দিয়ে বয়ে যেতে পারে। এই সময়ে এই ধরনের কালবৈশাখী হয়ে থাকে।

জানা যায়, পশ্চিমবঙ্গ ও কাছাকাছি এলাকায় তাপীয় লঘুচাপ সৃষ্টি হয়। এই লঘুচাপগুলো পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দিকে অগ্রসর হয়। বিশেষ করে রাজশাহী, রংপুর, অনেক সময় যশোর ও কুষ্টিয়া অঞ্চল দিয়ে এই লঘুচাপ প্রবেশ করে। এটা ধীরে ধীরে অগ্রসর হয়ে দেশের মধ্যাঞ্চল পেরিয়ে দেশের পূর্বাঞ্চলে গিয়ে শেষ হয়। সিলেট, কুমিল্লা, চট্টগ্রাম এসব অঞ্চল দিয়ে এই লঘুচাপ বের হয়ে যায়।

- Advertisement -islamibank

কালবৈশাখীর এই প্রবণতা মঙ্গলবারও থাকবে জানিয়ে আবহাওয়া অধিদফতর জানান, ৩ ও ৪ এপ্রিল একটু কম থাকবে। এরপর ৫ এপ্রিল থেকে আবার ৩ থেকে ৪ দিন ঝড়-বৃষ্টি হতে পারে। সাধারণত শেষ বিকেলে বা সন্ধ্যার পর বা রাতে কালবৈশাখীর প্রবণতাটা বেশি দেখা যাবে।

জয়নিউজ/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM