ঈদে একদিন ছুটি নিলেই মিলবে ৯ দিন ছুটি!

এবারের ঈদুল ফিতরে সরকারি চাকরিজীবীরা একদিন ছুটি নিলেই পেয়ে যাবেন টানা ৯ দিনের ছুটি! ফলে বলা যায়, অন্যসব ঈদ থেকে এবারের ঈদুল ফিতর সরকারি চাকরিজীবীদের মহা আনন্দেই কাটবে।

- Advertisement -

টানা ৯ দিন ঈদের ছুটির মধ্যে আগে ও পরে সাপ্তাহিক ছুটি, আবার লাইলাতুল কদরের ছুটির মধ্যে এক কর্মদিবস রয়েছে। এ কর্মদিবসটি ছুটি হিসেবে ধরলেই টানা ৯ দিনের ছুটি হবে এ ঈদে।

- Advertisement -google news follower

এবার রমজান মাস ২৯ দিনের হলে ঈদ হবে বুধবার (৫ জুন)। আর রমজান ৩০ দিনের হলে ঈদ হবে বৃহস্পতিবার (৬ জুন)। তবে ঈদ যেদিনই হোক এবার ঈদের ছুটি শুরু হবে ৪ জুন থেকে।

৫ জুন ঈদ হলে ছুটি থাকবে ৪, ৫ ও ৬ জুন অর্থাৎ মঙ্গল, বুধ ও বৃহস্পতি। এরপর শুক্র ও শনিবার (৭ ও ৮ জুন) দু’দিন সাপ্তাহিক ছুটি। ঈদের ছুটি শুরু হওয়ার আগে রোববার (২ জুন) লাইলাতুল কদরের ছুটি। কদরের ছুটির আগে ৩১ মে ও ১ জুন (শুক্র ও শনিবার) দু’দিন সাপ্তাহিক ছুটি। ৩১ মে থেকে ৯ জুন পর্যন্ত ৯ দিনের মধ্যে শুধু সোমবার (৩ জুন) অফিস খোলা।

- Advertisement -islamibank

আর ঈদুল ফিতর ৬ জুন হলে ঈদের ছুটি একদিন বেড়ে ৭ জুন পর্যন্ত হবে। এক্ষেত্রে ঈদের ছুটি হবে ৪, ৫, ৬ ও ৭ জুন। অর্থাৎ ৭ জুনের ঈদের ছুটি পড়বে শুক্রবার সাপ্তাহিক ছুটির মধ্যে। এ ক্ষেত্রেও ৩ জুন অফিস না করলে ৯ দিন ছুটি কাটানো যাবে।

সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ইতোমধ্যে দীর্ঘ ছুটিতে বেড়ানোর পরিকল্পনা আটছেন বলে জানা যায়।

সচিবালয়ে দায়িত্ব পালনকারী কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন, টানা ছুটি পেতে তারা ৩ জুন ছুটি নেবেন। তাই সরকারই ওইদিন ছুটি দিয়ে দিলে আরও ভালো। প্রয়োজনে ৩ জুন ছুটি দিয়ে এর পরিবর্তে সাপ্তাহিক ছুটির মধ্যে ওইদিনের অফিস করা যেতে পারে। কারণ অতীতে এমন হয়েছে।

সরকারি নিয়ম অনুযায়ী ঈদুল ফিতর ও ঈদুল আজহার দিন সাধারণ ছুটি। এছাড়া এ দুই ঈদের আগে ও পরের দিন নির্বাহী আদেশে ছুটি থাকে। এ দুই ঈদে তিন দিন করে ছুটি থাকে।

এর আগে ২০১৬ সালে ঈদুল ফিতরের সময় শবে কদর, সাপ্তাহিক ছুটির সঙ্গে ঈদুল ফিতরের ছুটি মিলিয়ে টানা ৯ দিনের ছুটির মধ্যে একদিন অফিস খোলা ছিল। ওই সময় প্রধানমন্ত্রীর নির্দেশে মাঝের একদিন ছুটি ঘোষণা করা হয়েছিল।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিধি) মো. রইছ উদ্দিন জানান, ৩ জুন ছুটি ধরলে ঈদে ছুটিটা দীর্ঘ হবে এবার।

৩ জুনও ছুটি ঘোষণার কোনো উদ্যোগ আছে কি-না জানতে চাইলে অতিরিক্ত সচিব বলেন, ঈদ তো এখনও বেশ দূরে। সময় আসুক কর্তৃপক্ষ এটা দেখবে। প্রধানমন্ত্রী চাইলে ছুটি হবে। দেখা যাক পরবর্তীতে কি হয়।

জয়নিউজ/শহীদ
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM