প্রয়োজন নেই ভিসার!

বিশ্বের এ প্রান্ত থেকে ও প্রান্তে যে কোনো দেশে যেতে হলে ভিসার প্রয়োজন পড়ে। কোনো প্রকার ভিসা ছাড়াই বিশ্বের ৩৮টি দেশে প্রবেশ করতে পারবেন বাংলাদেশি নাগরিকরা। তবে সঙ্গে পাসপোর্ট রাখতে হবে। এ দেশগুলোর মধ্যে কিছু দেশে প্রবেশ করতে ভিসার প্রয়োজন না হলেও, বেশকিছু দেশে প্রবেশে তাদের ‘অন অ্যারাইভাল’ ভিসা দেওয়া হবে।

- Advertisement -

দেশগুলোর মধ্যে রয়েছে এশিয়ার ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা ও পূর্ব তিমুর, আফ্রিকার কেপ ভার্দ, কমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গাম্বিয়া, গিনি বিসাউ, মরিশিয়া, মোজাম্বিক, সিসিলি, সেন্ট হেলেনা, টোগো উগান্ডা, কেনিয়া, লেসোথো ও মাদাগাস্কার, ওশেনিয়ার কুক আইল্যান্ডস, ফিজি, মাইক্রোনেশিয়া, দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় নিউই, সামাউ ও ভানুয়াতু এবং আমেরিকার বলিভিয়া।

- Advertisement -google news follower

এছাড়া ক্যারিবীয় অঞ্চলের বাহামা, বার্বাডোজ, ডোমিনিকা, গ্রেনাডা, হাইতি, জ্যামাইকা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট, ত্রিনিদাদ ও ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ডে যেতে ভিসার দরকার হবে না।
জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM