ডলার বাদ দিয়ে নিজস্ব মুদ্রা ব্যবহারের সিদ্ধান্ত

রাশিয়া-তুরস্ক ও চীন পারস্পরিক বাণিজ্যে ডলার পরিহার করার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া অর্থনৈতিক ক্ষেত্রে আরো কিছু বিষয়ে সম্মত হয়েছে দেশ তিনটি। যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞার প্রভাব কাটিয়ে উঠতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

- Advertisement -

শনিবার (৮ সেপ্টেম্বর) এক বার্তায় ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রেজা হেম্মাতি বলেন, ইরান-রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টদের মধ্যে শুক্রবার (৭ সেপ্টেম্বর) তেহরানে সিরিয়া বিষয়ক যে শীর্ষ বৈঠক হয়েছে, তার অবকাশে এ সংক্রান্ত চুক্তি সই হয়েছে।

- Advertisement -google news follower

তিনি জানান, শুক্রবারের শীর্ষ বৈঠকে আমি ও ইরানের তেলমন্ত্রী তিন প্রেসিডেন্টের উপস্থিতিতে রাশিয়া ও তুরস্কের অর্থমন্ত্রীদের সঙ্গে আলোচনা করেছি। এ আলোচনায় তেল ও গ্যাসের মূল্য নির্ধারণ, মৌলিক পণ্য বিনিময়, ব্যাংকিং খাতে সহযোগিতা বৃদ্ধি এবং ডলার বাদ দিয়ে পারস্পরিক আর্থিক লেনদেনে নিজস্ব মুদ্রা ব্যবহারের বিষয়গুলো গুরুত্ব পেয়েছে।

ইরান সরকার এরইমধ্যে ঘোষণা করেছে, দেশটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ক্ষতি কাটিয়ে উঠতে তেহরান বদ্ধপরিকর এবং এ লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

- Advertisement -islamibank

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM