আফগানদের প্রতিরোধে অস্বস্তিতে বাংলাদেশ

টেস্টের নবীনতম দল হয়েও প্রতিরোধ আর ধৈর্য্যের খেলায় ভালো অবস্থানে থেকে প্রথম দিন শেষ করেছে আফগানিস্তান। দিন শেষে সফরকারীদের সংগ্রহ ৯৬ ওভার শেষে ৫ উইকেটে ২৭১ রান।

- Advertisement -

সিরিজের একমাত্র টেস্টে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিং নেয় আফগানিস্তান। আর টস করতে নেমেই ইতিহাস গড়েন আফগানদের নতুন অধিনায়ক রশিদ খান।

- Advertisement -google news follower

এই টেস্টে কোনো পেসার ছাড়াই খেলতে নামে বাংলাদেশ। তবে টাইগারদের স্পিন আক্রমণে ভড়কে না গিয়ে নিজেদের খেলাটাই খেলছে আফগানিস্তান। দারুণ এক সেঞ্চুরি করে আউট হন রহমত শাহ। সেঞ্চুরির পথে আছেন আসঘর আফগানও।

আরও পড়ুন: রহমত-আসগরের ব্যাটে লড়ছে আফগানরা

- Advertisement -islamibank

বাংলাদেশের স্পিনারদের সামনে দেয়াল হয়ে দাঁড়ান রহমত শাহ। দলীয় ১৯ রানের মাথায় ক্রিজে আসা আফগান এই ব্যাটসম্যান ১৯৭ রান পর্যন্ত উইকেটেই কাটিয়ে দেন, গড়েন একটার পর একটা জুটি। সেই সঙ্গে তুলে নেন দুর্দান্ত এক সেঞ্চুরি।

শেষ পর্যন্ত রহমতের প্রতিরোধ ভাঙেন বাংলাদেশের তরুণ স্পিনার নাইম হাসান। আগের বলে দারুণ এক বাউন্ডারিতে সেঞ্চুরি পূরণ করেন রহমত, পরের বলেই তাকে ঘূর্ণিফাঁদে ফেলেন এই অফস্পিনার। স্লিপে সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন আফগান টেস্ট ইতিহাসের প্রথম সেঞ্চুরিয়ান। ১৮৭ বলে গড়া তার ১০২ রানের ইনিংসটি ছিল ১০ বাউন্ডারি আর ২ ছক্কায় সাজানো।

তৃতীয় বলে রহমত, ষষ্ঠ বলে এসে আরও এক উইকেট হারিয়ে বসে আফগানিস্তান। নাইমের ঘূর্ণিতে এবার কুপোকাত মোহাম্মদ নবী (০), ফেরেন পরিষ্কার বোল্ড আউটে। তাতে দুশর আগেই (১৯৭ রানে) ৫ উইকেট হারিয়ে কিছুটা বিপদে পড়েছিল সফরকারীরা।

আরও পড়ুন: ৩ উইকেট হারিয়ে চাপে আফগানরা

তবে ষষ্ঠ উইকেটে আবারও টাইগারদের বোলারদের হতাশা উপহার দিয়েছেন দুই ব্যাটসম্যান আসঘর আফগান আর আফসার জাজাই। দিন শেষে তারা অবিচ্ছিন্ন আছেন ৭৪ রানে। আফগান ৮৮ আর আফসার ৩৫ রান নিয়ে দ্বিতীয় দিনে খেলতে নামবেন।

এর আগে টস জিতে ব্যাটিং করতে নেমে কচ্ছপগতিতে শুরু করে আফগানরা। ১২.২ ওভারের উদ্বোধনী জুটিতে রান আসে মাত্র ১৯। ইহসানউল্লাহকে (৯) বোল্ড করে এই জুটিটি ভাঙেন তাইজুল ইসলাম। তারই দ্বিতীয় শিকার ইব্রাহিম জাদরান (২১)।

৩৩তম ওভারে বল হাতে নিয়েই উইকেটের দেখা পান মাহমুদউল্লাহ। ১৪ রান করা হাসমতউল্লাহ শহীদিকে সৌম্য সরকারের ক্যাচ বানান তিনি। ৭৭ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকছিল আফগানিস্তান। সেখান থেকে চতুর্থ উইকেটে দুর্দান্ত প্রতিরোধ।

আরও পড়ুন: চট্টগ্রাম টেস্টে বৃষ্টির বাগড়া

আসঘর আফগানকে নিয়ে এই জুটিতে ১২০ রান যোগ করেন রহমত শাহ। তিনি ফেরার পর নবীকেও দ্রুত সাজঘর দেখিয়ে দলকে স্বস্তি এনে দিয়েছিলেন নাইম। কিন্তু ষষ্ঠ উইকেট জুটিতে আফগানদের প্রতিরোধ সেই স্বস্তিকে অস্বস্তিতে রূপ দিয়েছে।

বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন নাইম হাসান আর তাইজুল ইসলাম। একটি উইকেট মাহমুদউল্লাহর।

সংক্ষিপ্ত স্কোর
আফগানিস্তান প্রথম ইনিংস: ৯৬ ওভারে ২৭১/৫ (রহমত শাহ ১০২, আসঘর আফগান ৮৮*, আফসার জাজাই ৩৫*; তাইজুল ২/৭৩, নাইম হাসান ২/৪৩, মাহমুদউল্লাহ ১/৯)।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM