বাজারে আসছে বিশ্বের প্রথম ব্লকচেইন স্মার্টফোন

সুইজারল্যান্ড ভিত্তিক বিশ্বের প্রথম ব্লকচেইন স্মার্টফোন আসছে বাংলাদেশের বাজারে। বিশ্বের সবচেয়ে দামি ও নিরাপদ এই স্মার্টফোনের নাম ‘ফিনি।

- Advertisement -

এরই মধ্যে স্মার্টফোনটি আমদানির জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ছাড়পত্র দিয়েছে। আগামী মাসে দেশের বাজারে ‘ফিনি’  উন্মুক্ত করতে পারে বেসরকারি প্রতিষ্ঠান- ইনডেক্স।

- Advertisement -google news follower

স্মার্টফোনটির নকশা ও উৎপাদনের কাজ করেছে চীনের ফক্সকন টেকনোলজি গ্রুপ। যারা আইফোন, সনির ভিডিও গেম কনসোল প্লেস্টেশন ও অ্যামাজনের কিন্ডল সিরিজের ডিভাইস সংযোজন করে।

‘ফিনি হচ্ছে বিশ্বের প্রথম ব্লকচেইনভিত্তিক স্মার্টফোন। অ্যান্ড্রয়েড ৮.১-এর ওপর ভিত্তি করে তৈরি সিরিন ওস-ভিত্তিক ফোনটিতে দুই ইঞ্চি স্লাইডার ‘সেফ স্ক্রিন’ রয়েছে। এতে ইন্ট্রুসন প্রোটেকশন সিস্টেম (আইপিএস) রয়েছে। এর বাইরে নিরাপদ যোগাযোগ, একাধিক কাজের সক্ষমতা, ক্রিপটোওয়ালেট এবং গুগল প্লে স্টোরের পাশাপাশি ডিসেন্ট্রালাইজ অ্যাপ্লিকেশন (ডিঅ্যাপ) সুবিধা থাকছে।

- Advertisement -islamibank

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM