বিশ্ব শিক্ষক দিবস আজ

বাংলাদেশসহ বিশ্বের ১৬৭টি রাষ্ট্রে শনিবার (৫ অক্টোবর) পালিত হচ্ছে বিশ্ব শিক্ষক দিবস।

- Advertisement -

জানা যায়, শিক্ষক সমাজের মর্যাদাকে সুপ্রতিষ্ঠিত করার লক্ষ্যে ১৯৬৬ সালের ৫ অক্টোবর প্যারিসে অনুষ্ঠিত বিশেষ আন্তঃরাষ্ট্রীয় সরকার সম্মেলনে প্রণীত হয় শিক্ষকদের মর্যাদা অধিকার ও কর্তব্য বিষয়ক ঐতিহাসিক ইউনেস্কো আইএলও সুপারিশ-১৯৬৬।

- Advertisement -google news follower

শিক্ষক সম্প্রদায় তাদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় দিনটিকে প্রতি বছর অন্তত ২৪ ঘণ্টার জন্য হলেও স্মরণীয় করে রাখার জন্য ৫ অক্টোবরকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়ার জন্য ইউনেস্কোকে অনুরোধ জানানো হয়।

১৯৯৪ সালে প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর ২৬তম অধিবেশনে গৃহীত সিদ্ধান্ত মোতাবেক সংগঠনের তৎকালীন মহাপরিচালক ড. ফ্রেডারিক অ্যান্ড মেয়র কর্তৃক ঘোষিত হয় ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস। শিক্ষকদের সম্মান ও স্বীকৃতি জানানোর জন্য বিশ্বব্যাপী দিবসটি পালন করা হয়।

- Advertisement -islamibank

বিশ্বের ১০০টি দেশে এ দিবসটি পালিত হয়ে থাকে। দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল (Education International) ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে।

জয়নিউজ/তালেব/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM