চিকিৎসায় নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

চলতি বছর চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন ও ব্রিটিশ তিন বিজ্ঞানী। তাঁরা অক্সিজেনের সহজলভ্যতার সঙ্গে শরীরের কোষের সাড়া দেওয়ার প্রক্রিয়া নিয়ে গবেষণা করে নোবেল পান।

- Advertisement -

সোমবার (৭ অক্টোবর) স্টকহোমে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এই তিন বিজ্ঞানীকে চিকিৎসা বিজ্ঞানে ২০১৯ সালের নোবেল পুরস্কার জয়ী হিসেবে ঘোষণা দিয়েছে।

- Advertisement -google news follower

তিন নোবেলজয়ী হলেন- মার্কিন চিকিৎসাবিদ উইলিয়াম জি. কেইলিন জুনিয়র, গ্রেগ এল সেমেনজা ও ব্রিটিশ চিকিৎসাবিদ স্যার পিটার জে. র‌্যাটক্লিফ। অক্সিজেনের উপস্থিতি পাওয়ার পর মানবদেহের কোষ কীভাবে সাড়া দেয়; সে বিষয় নিয়ে যুগান্তকরী গবেষণার স্বীকৃতি হিসেবে তারা এই পুরস্কার পেয়েছেন।

এই তিন হাইপোক্সিয়া গবেষককে এ বছর চিকিৎসায় যৌথভাবে নোবেল দেওয়া হয়েছে। গবেষণায় মানবদেহে অক্সিজেনের উপস্থিতি শনাক্ত এবং অক্সিজেনের উপস্থিতির পর শরীরের কোষ কীভাবে সাড়া দেয় সে প্রক্রিয়া দেখিয়েছেন তারা।

- Advertisement -islamibank

চিকিৎসাবিদ স্যার পিটার জে. র‌্যাটক্লিফ লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউট, কেইলিন হার্ভার্ড ইউনিভার্সিটি ও সেমেনজা জন হপকিনস বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন।

স্টকহোমে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এক ঘোষণায় বলছে, চিকিৎসায় নোবেল জয়ী এই তিন বিজ্ঞানী ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগাভাগি করে নেবেন।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM