আসছে পুরুষদের গর্ভনিরোধক ইনজেকশন!

এবার পুরুষদের জন্য গর্ভনিরোধক ইনজেকশন তৈরি করেছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ। পরীক্ষার পর তা অনুমোদনের জন্য পাঠানো হয়েছে ড্রাগ কনট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে (DCGI)।

- Advertisement -

জানা গেছে, একবার এই কনট্রাসেপ্টিভ ইনজেকশন নিলে প্রভাব থাকবে ১৩ বছর। এরপরই চলে যাবে এর প্রভাব। সার্জিক্যাল ভ্যাসেক্টমির বিকল্প হিসেবেই ব্যবহার করা হবে এই ইনজেকশন।

- Advertisement -google news follower

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের সিনিয়র বিজ্ঞানী ডা. আর এস শর্মা জানিয়েছেন, প্রোডাক্ট তৈরি হয়েছে। ড্রাগস কনট্রোলারের থেকে অনুমোদন পাওয়ার অপেক্ষায় আমরা। ট্রায়ালও হয়েছে। এজন্য ৩০৩ জনকে নিয়োগ করা হয়েছিল। ৯৭.৩ শতাংশ সাকসেস রেট পেয়েছি। দেখা দেয়নি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া। এ প্রডাক্টকে নিশ্চিন্তে বিশ্বের প্রথম পুরুষ কনট্রাসেপ্টিভ বলা যেতে পারে।

পুরুষদের জন্য গর্ভনিরোধক নিয়ে গবেষণা করছেন মার্কিন বিজ্ঞানীরাও। তবে তারা এখন পর্যন্ত কোনো সাফল্য পাননি।

- Advertisement -islamibank

ভারতের তৈরি এই কনট্রাসেপ্টিভ একধরনের পলিমার, যা টেসটিকিলসের কাছে শুক্রাণু টিউবের মধ্যে ইনজেক্ট করতে হবে। তবে এজন্য লোকাল অ্যানাস্থেশিয়ার প্রয়োজন হবে বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM