সিআইইউতে নারী ও শিশু নির্যাতন দমন বিষয়ক সেমিনার

একের পর এক মামলা। নিষ্পত্তি নেই, আর তাতেই বেড়ে হয়েছে জট। অন্যদিকে পুলিশের রিপোর্ট নিয়েও আছে প্রশ্ন। প্রভাবশালী মহলের চাপের কারণে ঠিক সময়ে আসছে না অনেক ঘটনার প্রকৃত অনুসন্ধান। অর্থের অভাবে ভুক্তভোগীরা আবার মামলা পরিচালনায় আগ্রহী হন না।

- Advertisement -

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত নারী ও শিশু নির্যাতন দমন বিষয়ক দিনব্যাপি সেমিনারে উঠে এসেছে এমনই সব তথ্য।

- Advertisement -google news follower

সম্প্রতি নগরের জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে স্কুল অব ল ‘নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল: বিচার প্রক্রিয়া ও মূল্যায়ন’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে।

এতে প্রধান বক্তার বক্তব্যে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৫ চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মো. হাবিবুর রহমান সিদ্দিকী অনেক চাপ ও মামলা জটের মধ্যেও দ্রুত সময়ের ভেতর ট্রাইব্যুনাল বিচার প্রক্রিয়া শেষ করার চেষ্টা করছে বলে উল্লেখ করেন।

- Advertisement -islamibank

তিনি বলেন, এই মুহূর্তে চট্টগ্রামে নারী ও শিশু নির্যাতন দমনে ৭টি ট্রাইব্যুনাল কাজ করছে। ২০১৮ সালের এপ্রিলের আগে প্রায় ১৬ হাজার মামলা বিচারাধীন ছিল। আর ৩টি ট্রাইব্যুনালের জন্য জেলা জজ ছিলেন মাত্র একজন।

নতুন ৪টি ট্রাইব্যুনাল প্রতিষ্ঠার পর বিচারাধীন মামলাগুলো খুব দ্রুত এগিয়ে যাবে। সামাজিক সচেতনতা বৃদ্ধি পেলে যৌতুক ও ধর্ষণের মতো সর্বোচ্চ অপরাধের ঘটনায় দায়ের হওয়া মামলাও কমে আসবে বলে বক্তব্যে মন্তব্য করেন এই জেলা জজ।

সভাপতির বক্তব্যে সিআইইউর স্কুল অব ল’র উপদেষ্টা অধ্যাপক মো. জাকির হোসেন বলেন, মামলার বিচারের ধীরগতির জন্য পুলিশের গাফিলতি ও আদালতের কাঠামো অনেকাংশে দায়ী। বিচারক সংকট, সাক্ষী গরহাজির, লোকলজ্জা, প্রভাবশালীদের চাপ, মিথ্যা ফতোয়াসহ নানা কারণে এ সংক্রান্ত মামলাগুলোর কোনো সুরাহা হচ্ছে না।

সেমিনারে আরও বক্তব্য দেন সহকারী ডিন মোহাম্মদ আকতারুল আলম চৌধুরী, অনুষ্ঠানের আহ্বায়ক সহকারী অধ্যাপক মোহাম্মদ বেলায়েত হোসেন।

অনুষ্ঠানে জেলা ও দায়রা জজ মো. হাবিবুর রহমান সিদ্দিকীর হাতে ক্রেস্ট তুলে দেওয়া হয়।

সহকারী ডিন মোহাম্মদ আকতারুল আলম চৌধুরী বলেন, আশা করছি আইন বিভাগের শিক্ষার্থীরা এই ধরণের সেমিনারের মাধ্যমে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের কাজের ধরণ ও বিচার প্রক্রিয়া বিষয়ে প্রচুর জ্ঞান অর্জন করবেন।

ন্যায়বিচার, আইনের অসঙ্গতি আর সম্ভাবনা নিয়ে স্কুল অব ল’ নিয়মিতভাবে আইনবিষয়ক নানাধরণের কর্মসূচির আয়োজন করে আসছে বলে উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানটি উপস্থাপন করেন সিআইইউ স্কুল অব ল ডিবেটিং অ্যান্ড মুটিং ক্লাবের সহসভাপতি আতিয়া হক।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM