সত্যপ্রিয় মহাথের আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন

তথ্য মন্ত্রণালয়ের স্থায়ী সংসদীয় কমিটির সদস্য ও সাংসদ সরওয়ার কমল বলেছেন, একুশে পদকপ্রাপ্ত পণ্ডিত সত্যপ্রিয় মহাথের শুধু একজন বৌদ্ধ ধর্মীয় গুরু ছিলেন না, সকল সম্প্রদায়ের মানুষের কাছে তার জনপ্রিয়তা ছিল ঈর্ষনীয়। তাঁর কর্ম দিয়ে আজীবন তিনি মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন।

- Advertisement -

রোববার (২৬ জানুয়ারি) রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারে কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদ আয়োজিত কৃতি শিক্ষার্থী সন্মাননা ও ‘পণ্ডিত সত্যপ্রিয় মহাথের শিক্ষাবৃত্তি’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

- Advertisement -google news follower

সত্যপ্রিয় মহাথের আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকবেনঅনুষ্ঠানে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৪৫ জন গরীব মেধাবী শিক্ষার্থীকে নগদ পাঁচ হাজার টাকা বৃত্তি ও ক্রেস্ট এবং ২০১৯ সালে জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া ১৫ জন কৃতি শিক্ষার্থীকে সন্মাননা এবং প্রাথমিক পর্যায়ের নয়জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়।

অনুষ্ঠানের শুরুতে বৃত্তি প্রদান অনুষ্ঠান উপলক্ষে প্রকাশিত স্মারক গ্রন্থ ‘সত্যপ্রিয়’-এর আনুষ্ঠানিকভাবে মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

- Advertisement -islamibank

সাংসদ কমল আরও বলেন, ১৯৭১সালের মুক্তিযুদ্ধে জাতী, ধর্ম, বর্ণ, নির্বিশেষে বিপদাপন্ন মানুষকে তাঁর বিহারে আশ্রয় দিয়ে যে দৃষ্টান্ত তিনি স্থাপন করেছেন তা আজীবন রামুর মানুষ স্মরণ করবেন।

তিনি বলেন ‘তাঁর স্মৃতি ধরে রাখতে বৌদ্ধ সুরক্ষা পরিষদ ‘পণ্ডিত সত্যপ্রিয় মহাথের শিক্ষাবৃত্তি’ নামে যে বৃত্তি প্রবর্তন করেছে এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। এ উদ্যোগের জন্য আমি বৌদ্ধ সুরক্ষা পরিষদ এবং এ বৃত্তির প্রধান পৃষ্ঠপোষক সাজু বড়ুয়াকে ধন্যবাদ জানাই।এ সময় তিনি সমাজ, দেশ এবং জাতিকে এগিয়ে নিতে, সাজু বড়ুয়ার মতো সবাইতে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

সত্যপ্রিয় মহাথের আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকবেনআগামী ২৭, ২৮ ও ২৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য পণ্ডিত সত্যপ্রিয় মহাথেরর জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান সফল ও সুন্দরভাবে সম্পন্ন করতে সবার প্রতি অনুরোধ জানান তিনি।

উত্তর মিঠাছড়া বিমুক্তি বিদর্শন ভাবনা কেন্দ্রের পরিচালক করুনাশ্রী মহাথেরর সভাপতিত্বে অনুষ্ঠানে অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন পটিয়া কেন্দ্রীয় বিহার ও কল্যাণ প্রকল্পের পরিচালক ড. সংঘপ্রিয় মহাথের। মুখ্য আলোচক ছিলেন ঢাকা শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার মেডিকেল কলেজ ও হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মায়েঁনু, কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ঋত্তিক চৌধুরী, রামু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল খায়ের, রামু উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নোবেল বড়ুয়া, রামু কেন্দ্রীয় সীমা মহাবিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক রাজু বড়ুয়া।

এতে সংবর্ধিত অতিথি ছিলেন পণ্ডিত সত্যপ্রিয় মহাথের শিক্ষাবৃত্তি অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক সাজু বড়ুয়া।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কক্সবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি প্রজ্ঞানন্দ ভিক্ষু। শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা যুবলীগ নেতা পলক বড়ুয়া আপ্পু ও রামু উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক নীতিশ বড়ুয়া।
অনুষ্ঠান পরিচালনা করেন পণ্ডিত সত্যপ্রিয় মহাথের শিক্ষাবৃত্তি পরিচালনা পর্ষদের সভাপতি প্রজ্ঞানন্দ ভিক্ষু ও সাধারণ সম্পাদক সাংবাদিক সুনীল বড়ুয়া।

জয়নিউজ/খালেদ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM