রাস্তার আবর্জনা পরিষ্কার করেন স্পাইডারম্যান!

ইন্দোনেশিয়ার একটি ক্যাফেতে কাজ করেন রুডি হারতোনো। রোজ ক্যাফেতে কাজ শুরুর আগে রাস্তাঘাটের আবর্জনা পরিষ্কার করেন তিনি।

- Advertisement -

সম্প্রতি সেই কাজ তিনি করছেন স্পাইডারম্যানের পোশাক পরে। এই পোশাক পরে নোংরা পরিষ্কার  শুরু করার পরই তাঁকে নিয়ে আলোচনায় মেতেছেন সে দেশের বাসিন্দারা।

- Advertisement -google news follower

স্পাইডারম্যানের পোশাক পরে আবর্জনা পরিষ্কারের ব্যাপারে ৩৬ বছরের হারতোনো বলেছেন, ‘‘এই পোশাক না পরে আমি যখন নোংরা পরিষ্কারের কাজ করতাম তখন তা লোকের চোখে মোটেই পড়ত না। ফলে তাঁরা আমার সঙ্গে নোংরা পরিষ্কারের কাজে তেমন উৎসাহ দেখাতেন না। কিন্তু আমি এই পোশাক পরে এখন একই কাজ করি। এই পোশাক পরে কাজ করার সময় জনগণের সহায়তা দেখে অভিভূত হয়েছি।’’

এই পোশাক পরে নোংরা পরিষ্কার করে রীতিমতো স্টার হয়ে গেছেন ওই ক্যাফেকর্মী। সংবাদপত্রে সাক্ষাৎকার থেকে টিভি চ্যানেলের চ্যাট শো, সব জায়গাতেই হারতোনোর কদর বেড়েছে।

- Advertisement -islamibank

প্রসঙ্গত, আবর্জনা ইন্দোনেশিয়ার একটি বড় সমস্যা। সে দেশের পরিবেশ ও বনমন্ত্রকের ২০১৮ সালের তথ্য অনুসারে, প্রতিদিন ২.৭ টন আবর্জনা তৈরি হয়। বছরের শেষে সেই হিসাবটা দাঁড়ায় ৩২ লাখ  টনে। ইন্দোনেশিয়াকে আবর্জনার ভার থেকে মুক্ত করতেই এমন উদ্যোগ নিয়েছেন হারতোনো।

জয়নিউজ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM