বৌদ্ধ ধর্মীয় গুরু উ চ হ্লা ভান্তে আর নেই

বান্দরবানের স্বর্ণমন্দির খ্যাত, বুদ্ধ ধাতু জাদীর কর্ণধার, খিয়ং ওয়া কিয়ং বিহারের অধ্যক্ষ ও বৌদ্ধ ধর্মীয় গুরু উপঞঞাজোত মহাথেরো (উ চ হ্লা) হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন।

- Advertisement -

সোমবার (১৩ এপ্রিল) সকালে নগরের ম্যাক্স হাসপাতালে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে এ ধর্মীয় গুরুর বয়স হয়েছিল ৬৪ বছর।

- Advertisement -google news follower

বান্দরবান পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. অং চালু এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, শুক্রবার (১০ এপ্রিল) সকালে হৃদরোগে আক্রান্ত হওয়ায় ভান্তেকে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।

- Advertisement -islamibank

উপঞঞাজোত মহাথেরো ১৯৫৫ সালের ২২ ডিসেম্বর বান্দরবান পার্বত্য জেলার রাজপরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৯৫ সালের ৭ জুন চিংম্রং বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ উপন্ডিত মহাথের কাছে প্রব্রজ্যা গ্রহণ (গৃহজীবন ত্যাগ) করে সমাজ ও মানুষের কল্যাণে নিয়োজিত হন। এর ছয় মাস পরই পবিত্র মাঘী পূর্ণিমার দিনে তিনি উপসম্পদা (ভিক্ষুত্ব) গ্রহণ করেন ।

১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যােলয় থেকে এলএলবি, ১৯৮২ সালে এলএলএম এবং ১৯৮৩ সালে বিসিএস পাশ করেন। বিসিএস ক্যা ডার হিসেবে তিনি সিনিয়র ম্যাজিস্ট্রেট হিসেবে কাজ শুরু করেন। মাত্র ১২ বছর তিনি কর্মজীবনে ছিলেন।

২০০২ সালে জুলাই মাসে অনাথ ও দরিদ্রদের জন্য বি হ্যাপি লার্নিং সেন্টার প্রতিষ্ঠা করেন। এছাড়াও বুদ্ধ ধাতু জাদি (স্বর্ণ মন্দির) এবং রাম জাদির প্রতিষ্ঠাতাও তিনি। এছাড়া তিনি ভারতের বুদ্ধগয়া, মিয়ানমার ও থাইল্যান্ডে বৌদ্ধ মন্দির স্থাপন করেছেন।

উ চ হ্লা ভান্তের মৃত্যুর খবরে তিন পার্বত্য জেলাসহ সারাদেশের বৌদ্ধ সম্প্রদায় ও ভক্তদের মাঝে গভীর শোকের ছায়া নেমে এসেছে।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM