তামাকের কর বৃদ্ধি করা জরুরি: সনি

তামাক ক্রয়ে তরুণদের হাতের নাগাল থেকে দূরে রাখার ব্যবস্থা করতে পারলে তামাকের ব্যবহার এবং নেশা থেকে দূরে রাখা যাবে। তবে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার পরিকল্পনা বাস্তবায়নে সহায়ক হবে। কিশোর ও তরুণদের তামাক ক্রয় ক্ষমতার বাহিরে রাখতে তামাকের কর বৃদ্ধি করা জরুরি বলে মন্তব্য করেছেন সাংসদ খাদিজাতুল আনোয়ার সনি।

- Advertisement -

সাম্প্রতিক তামাকবিরোধী সংগঠনগুলোর সঙ্গে একাত্মতা জানিয়ে তিনি এমন মন্তব্য করেন।

- Advertisement -google news follower

সনি আরো উল্লেখ করেন, বাংলাদেশে বিপুল সংখ্যক মানুষ তামাক ব্যবহারের অন্যতম প্রধান কারণ বাংলাদেশে তামাক দ্রব্যের সহজলভ্যতা। এখানে তামাকদ্রব্য খুব সস্তা হওয়ায় কিশোর ও তরুণরা খুব সহজেই তামাকজাত দ্রব্য ক্রয় করতে পারে। ফলে দিনের পর দিন আগামী প্রজন্মেও বিশাল একটি অংশ তামাকের ভয়াল ছোবলে মারাত্মকভাবে আক্রান্ত। বর্তমানে বাংলাদেশে কিশোর ও তরুণদের মধ্যে ই-সিগারেট গ্রহণের প্রবণতা উল্লেখযোগ্য।

পার্শ্ববর্তী দেশ ভারতসহ অনেক দেশ ইতোমধ্যে ই-সিগারেট বিক্রি এবং আমদানি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আমাদেরও সে পথে হাঁটা উচিত। একই সঙ্গে তিনি গ্রামীণ জনপদে বিশেষত নারীদের মধ্যে জর্দা, গুল, সাদাপাতা ব্যবহারের মাত্রা কমিয়ে আনতে ২০২০-২০২১ অর্থ বছরে বাজেটে করারোপ বৃদ্ধিসহ কার্যকর পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট নীতিনির্ধারকদের প্রতিও আহ্বান জানান।

জয়নিউজ/কাউছার/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM