চট্টগ্রাম বন্দর হয়ে পণ্য যাবে ত্রিপুরায়

অবশেষে চট্টগ্রাম বন্দর দিয়ে ভারতীয় পণ্য পরিবহনের ‘ট্রায়াল রান’শুরু হচ্ছে। বন্দর থেকে ভারতীয় পণ্যবাহী কন্টেইনার সড়কপথে আখাউড়া স্থলবন্দর হয়ে ত্রিপুরায় যাবে। মূলত ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে পণ্য পরিবহনে পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম পরিচালনা করা হবে।

- Advertisement -

আগামী বৃহস্পতিবার (১৬ জুলাই) সন্ধ্যায় জাহাজটি চট্টগ্রাম বন্দরে আসার কথা রয়েছে।

- Advertisement -google news follower

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক জয়নিউজকে বলেন, আগামী মঙ্গলবার (১৪ জুলাই) কলকাতার বন্দর থেকে জাহাজটি রওনা দেওয়ার রয়েছে। দু’দিন পর চট্টগ্রাম বন্দরে জাহাজটি পৌছাব্। এরপর পণ্য সড়কপথে আখাউড়া স্থলবন্দর দিয়ে ত্রিপুরায় যাবে।

কলকাতার বন্দর থেকে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ ‘এমভি সেঁজুতি’ পরীক্ষামূলক পণ্য পরিবহনের প্রথম চালানের চার কন্টেইনার পণ্য আসবে।

- Advertisement -islamibank

প্রসঙ্গত, ২০১৮ সালের অক্টোবরে দিল্লিতে চট্টগ্রাম ও মোংলা বন্দর দিয়ে ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলোতে পণ্য পরিবহনের জন্য ভারত-বাংলাদেশ সচিব পর্যায়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে পণ্য পরিবহনে সাত প্রকারের মাশুল নির্ধারণ করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম বন্দর ব্যবহারের জন্য তারা ট্যারিফও পাবে।

জয়নিউজ/কাউছার/পিডি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM