কালুরঘাট সেতু সংস্কারে খরচ ৫ লাখ, নিচ্ছে ৫২ লাখ!

কালুরঘাট সেতু সংস্কারে অনিয়ম, দুর্নীতি ও সরকারি অর্থ লুটপাটের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রেলপথ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন আইনজীবী সেলিম চৌধুরী।

- Advertisement -

মঙ্গলবার (২১ জুলাই) রেলওয়ে পূর্বাঞ্চলের জেনারেল ম্যানেজার বরাবরে জনস্বার্থে সরকারি বরাদ্দকৃত অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে এ আবেদন করেছেন। আবেদনের অনুলিপি রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ও দুদক চট্টগ্রাম পরিচালক বরাবরেও পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সেলিম চৌধুরী।

- Advertisement -google news follower

সেলিম চৌধুরী চিঠিতে উল্লেখ করেন, ‘সারাদেশের সঙ্গে দক্ষিণ চট্টগ্রামের রেল যোগাযোগের একমাত্র মাধ্যম কালুরঘাট সেতু। রেলওয়ে কর্তৃপক্ষ মেরামতের নামে ৫২ লাখ টাকা বরাদ্দ করে। দরপত্র অনুযায়ী ঠিকাদার প্রতিষ্ঠান ‘এবি কনস্ট্রাকশন’ কাজটি পেয়েছে। কার্যাদেশ অনুযায়ী সেতুটি মেরামতের জন্য ১৩-২৩ জুলাই ১০ দিন যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা দেয় রেলওয়ে কর্তৃপক্ষ।’

কিন্তু গণমাধ্যমে খবর বের হয় ১৩-১৯ জুলাই কোনো কাজই হয়নি। বরাদ্দকৃত অর্থ লুটে খাওয়ার জন্য সেতু বন্ধ রাখার বিজ্ঞপ্তি দিয়ে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। ২০ জুলাই থেকে লোকদেখানো কিছু কাজ হচ্ছে। স্থানীয়দের অভিযোগ, বরাদ্দকৃত টাকার মধ্যে ৫-৭ লাখ টাকা খরচ হবে। বাকি টাকা রেলওয়ের প্রকৌশল বিভাগ ও ঠিকাদারি প্রতিষ্ঠানের যোগসাজশে আত্মসাৎ করার প্রচেষ্টা চলছে বলে আইনজীবী সেলিম চৌধুরী চিঠিতে উল্লেখ করেন।

- Advertisement -islamibank

এ ব্যাপারে সেলিম চৌধুরী জয়নিউজকে বলেন, মাত্র ৫ লাখ টাকা খরচ করে বাকি টাকা ঠিকাদারি প্রতিষ্ঠান ও রেলওয়ের প্রকৌশল বিভাগ আত্মসাৎ করার চেষ্টায় লিপ্ত। আমি এ বিষয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপককে বলেছি। তিনি বিষয়টি তদন্ত করে দেখবেন বলেছেন।

তিনি বলেন, চিঠির অনুলিপি দুদক ও রেলপথ মন্ত্রণালয়ে পাঠিয়েছি। প্রয়োজনে এ বিষয়ে আমি আদালতেও যাবো। কারণ কালুরঘাট সেতুর সঙ্গে লাখ লাখ মানুষের সম্পৃক্ততা রয়েছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মোহাম্মদ সবুক্তগীন জয়নিউজকে বলেন, ১০ বছর আগে এ সেতুর কাজ করছিল ১০ কোটি টাকা দিয়ে। সে হিসেবে ৫২ লাখ টাকাতো অনেক কম। এরপরও যেহেতু অভিযোগ আসছে, এ বিষয়ে তদন্ত করা হবে। একচুল পরিমাণও ছাড় দেওয়া হবে না।

এ বিষয়ে কথা বলতে ঠিকাদারি প্রতিষ্ঠান এবি কনস্ট্রাকশনের সঙ্গে বারবার যোগাযোগ করা হলেও তাদের কাউকে পাওয়া যায়নি।

প্রসঙ্গত, সংস্কার কাজের জন্য সোমবার (১৩ জুলাই) থেকে বৃহস্পতিবার (২৩ জুলাই) জরাজীর্ণ কালুরঘাট ব্রিজে মোট ১০ দিন রাতে যানবাহন চলাচল বন্ধ ঘোষণা করে রেলওয়ে কর্তৃপক্ষ।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM