সামরিক প্রশিক্ষণে ব্যস্ত রাজকুমারী!

এলিজাবেথ থেরেজিয়া মারিয়া হেলেনা। বেলজিয়ামের সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী। এখন সামরিক বাহিনীর প্রশিক্ষণে ব্যস্ত তিনি।

- Advertisement -

দুই ভাই ও দুই বোনের মধ্যে সবার বড় এলিজাবেথ। সামরিক প্রশিক্ষণের মাধ্যমে নিজেকে সিংহাসনের যোগ্য করে তুলতে চান তিনি।

- Advertisement -google news follower

ব্রাসেলসের রয়্যাল মিলিটারি স্কুলে ইতোমধ্যে প্রশিক্ষণ শুরু করেছেন এলিজাবেথ। এ প্রশিক্ষণ তাকে রাষ্ট্রের সামরিক বাহিনীর বিষয়ে ব্যবহারিক ও তাত্মিক জ্ঞান প্রদান করবে। তার বাবা বর্তমান রাজা ফিলিপও এ স্কুল থেকেই সামরিক প্রশিক্ষণ নিয়েছিলেন।

প্রশিক্ষণের অংশ হিসেবে নানা ধরনের শারীরিক কসরতে ব্যস্ত দেখা যাচ্ছে এলিজাবেথকে। সম্প্রতি রয়্যাল মিলিটারি অ্যাকাডেমির প্রকাশ করা কিছু ছবিতে  শরীর চর্চা করতে দেখা গেছে তাকে।

- Advertisement -islamibank

সামরিক বাহিনীর প্রশিক্ষণের একটি বড় অংশ হলো অস্ত্র পরিচালনায় দক্ষতা অর্জন। এখানেও পিছিয়ে নেই রাজকুমারী, নিচ্ছেন লক্ষ্যভেদের দীক্ষা।

অত্যাধুনিক অস্ত্র হাতে ক্যামেরার সামনে দাঁড়ান এলিজাবেথ। বুঝিয়ে দিচ্ছেন রানী হতে কতটা প্রস্তুত তিনি।

মেয়ে হিসেবে সিংহাসনে আরোহণ করে দেশটিতে ইতিহাস গড়তে যাচ্ছেন এলিজাবেথ। ১৯৯১ সালে প্রণীত একটি আইনের মাধ্যমে মেয়েদের রানি হওয়ার সুযোগ দেয় বেলজিয়াম। ফলে ভাইয়েরা বয়সে ছোট হওয়ায় এলিজাবেথই হচ্ছেন দেশটির রানি।

সূত্র: ডয়চে ভেলে

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM