নিঃশ্বাসেই শনাক্ত হবে করোনা!

সিঙ্গাপুরের গবেষকরা সম্প্রতি নতুন এক পদ্ধতি আবিষ্কার করেছেন যেখানে নিঃশ্বাসের মাধ্যমেই ধরা পড়বে করোনাভাইরাস। এক মিনিটেই এই পরীক্ষা করা সম্ভব।

- Advertisement -

ন্যাশনাল ইউনিভার্সিটি সিঙ্গাপুরের (এনইউএস) গবেষকরা জানিয়েছেন, তাদের তৈরি নতুন একটি যন্ত্রের সাহায্যে নিঃশ্বাস থেকে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যাবে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের

- Advertisement -google news follower

প্রায় ১৮০ জনের উপর পরীক্ষা করে ৯০ শতাংশ ক্ষেত্রে সাফল্য মিলেছে। কেউ করোনায় আক্রান্ত হলে নিঃশ্বাস থেকেই ভাইরাসের উপস্থিতি ধরে ফেলবে এই যন্ত্র।

এক্ষেত্রে প্রথমে একটি ডিসপোজেবল মাউথ পিসের মধ্যে জোরে শ্বাস ছাড়তে হবে। এরপর সেই বায়ু একটি স্পেকট্রোমিটারের মধ্যে চালান করে দেওয়া হবে। গবেষকরা জানিয়েছেন, ওই বায়ুতে ভাইরাস রয়েছে কিনা তা এক মিনিটের মধ্যেই জানা সম্ভব হবে।

- Advertisement -islamibank

সংস্থাটির প্রধান পরিচালনা কর্মকর্তা ডু ফ্যাং বলেছেন, সিস্টেমটির ডিসপোজেবল মাউথ পিসটিতে একমুখী ভালভ এবং লালারসের জাল রয়েছে যা শ্বাস-প্রশ্বাস এবং কোনো লালা মেশিনে প্রবেশ করতে বাধা দেয়।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM