এস-৪০০ কিনলে নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে ভারত

রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কিনলে তুরস্কের মতো নয়াদিল্লিকেও নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

- Advertisement -

বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে আমেরিকার কয়েকজন রাজনৈতিক কর্মকর্তা এমন ইঙ্গিত দিয়েছেন।

- Advertisement -google news follower

তারা বলেছেন, মার্কিন প্রশাসন ভারতকে যে সতর্ক করেছে তার অর্থ হচ্ছে, যদি ভারত রাশিয়া থেকে তার পরিকল্পনা মতো এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আমদানি করে তাহলে তাকে তুরস্কের মতো একই ধরনের নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিদায়ী প্রশাসন যখন ক্ষমতার শেষ মুহূর্তের দিনগুলো পার করছে তখন তারা ভারতকে সাড়ে ৫০০ কোটি ডলারের এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি বাতিলের জন্য চাপ সৃষ্টি করল। আমেরিকা বলছে, ভারত যদি এই চুক্তি বাতিল করে তবে দুই দেশের মধ্যকার চলমান কূটনৈতিক টানাপড়েনের অবসান ঘটতে পারে।

- Advertisement -islamibank

ওয়াশিংটন বলছে, ২০১৭ সালে আমেরিকায় যে সামরিক বিষয়ক আইন পাস করা হয়েছে তা থেকে নয়াদিল্লি রেহাই পাবে না। মার্কিন ওই আইনে বলা হয়েছে- যেসব দেশ রাশিয়া থেকে সামরিক সরঞ্জামাদি কিনবে তাদের আমেরিকার নিষেধাজ্ঞা মোকাবিলা করতে হবে।

নাম প্রকাশ না করার শর্তে ভারতে মার্কিন দূতাবাসের একজন কর্মকর্তা বলেন, রাশিয়া থেকে ভারত এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সে ব্যাপারে ট্রাম্প প্রশাসন সচেতন রয়েছে তবে এখন পর্যন্ত ভারত এই ব্যবস্থা রাশিয়া থেকে গ্রহণ করেনি।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM