মিয়ানমারে জান্তার বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ শুরু

মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ গড়তে শুরু করেছে গণতন্ত্রপন্থী আন্দোলনকারীরা। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় একটি শহরে দেশীয় বন্দুক ও আগুনবোমা নিয়ে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেছে তারা।

- Advertisement -

এরই মধ্যে বৃহস্পতিবার (৮ এপ্রিল) জান্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছেন অন্তত ১১ জন। অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত ছয় জন সংসদ সদস্যসহ এক হাজার ৮০০ জন মানুষ ভারতে পালিয়ে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

- Advertisement -google news follower

বৃহস্পতিবার সন্ধ্যায় মোমবাতি হাতে নিয়ে জান্তাবিরোধী বিক্ষোভে অংশ নেন কয়েকশ মানুষ। এর আগে মিয়ানমারের বিভিন্ন অঞ্চলে ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নিয়ে রাস্তায় নামেন শত শত আন্দোলনকারী। সেনা সরকারের দমন-পীড়নকে সমর্থন দেয়ায় চীন ও রাশিয়ার জাতীয় পতাকায় আগুন ধরিয়ে দেন বিক্ষোভকারীরা।

গত ১ ফেব্রুয়ারি দেশটির সেনাবাহিনী অবৈধভাবে ক্ষমতা দখলের পর থেকে অভ্যুত্থানের বিরুদ্ধে সোচ্চার সাধারণ মানুষ। শান্তিপূর্ণ বিক্ষোভে নিরাপত্তাবাহিনীর গুলিতে প্রতিদিনই ঝরছে প্রাণ। এত দিন নিরস্ত্র আন্দোলন করে এলেও এবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকায় দেশীয় অস্ত্র হাতে জান্তা বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। কিন্তু তাদের ওপর সরাসরি গ্রেনেড ও মেশিনগান দিয়ে গুলি চালায় নিরাপত্তাবাহিনী। এতে প্রাণ হারান বেশ কয়েকজন।

- Advertisement -islamibank

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM