অ্যাস্ট্রাজেনেকার টিকা সরবরাহে জটিলতার অবসান

ভারতের বাইরে অ্যাস্ট্রাজেনেকার টিকা সরবরাহের জটিলতার অবসান হয়েছে। টিকা ক্রয় এবং বিতরণের সঙ্গে যুক্ত থাকা ইউনিসেফের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

- Advertisement -

৮০টি দেশে সরবরাহের জন্য আগামী মে মাসেই অ্যাস্ট্রাজেনেকার ৬ কোটি ডোজ টিকা পাওয়া যাবে বলে জানিয়েছে ইউনিসেফ। এতে বাংলাদেশেরও টিকা পাওয়া নিশ্চিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

- Advertisement -google news follower

ভারতের বাইরে সেরাম ইনস্টিটিউটের অ্যাস্ট্রাজেনেকার টিকা সরবারহ নিয়ে বেশ কিছুদিন ধরেই ধোঁয়াশার সৃষ্টি হয়েছিল। নিজেদের দেশের চাহিদা মেটাতে ভারত টিকা রফতানি সীমিত করায় এ শঙ্কার সৃষ্টি হয়েছিল।

তবে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে যে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছিল, তা কেটে গেছে বলে জানিয়েছে টিকা ক্রয় এবং বিতরণের সঙ্গে যুক্ত থাকা ইউনিসেফ।  আগামী মে মাসেই অ্যাস্ট্রাজেনেকার ৬ কোটি ডোজ টিকা পাওয়া সম্ভব বলে জানিয়েছে ইউনিসেফ।

- Advertisement -islamibank

এর ফলে বিভিন্ন মহাদেশজুড়ে টিকা সরবরাহ নিয়ে যে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছিল, তা অনেকটাই কেটে গেছে বলে দাবি ইউনিসেফের। আগামী মে মাসে অ্যাস্ট্রাজেনেকার ৬ কোটি ডোজ টিকা পাওয়ার পরই বিভিন্ন দেশে তা সরবারহ শুরু করা হবে বলে জানানো হয়েছে।

ভারতের সেরাম ইনস্টিটিউট এ পর্যন্ত ৭৬টি দেশে সাড়ে ৬ কোটি ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা রফতানি করেছে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM